WB Govt Hospital: Health Department Issued Orders Process Of Taking Medicine Should Be Written In Bengali

WB Govt Hospital : ‘বাংলা’-কে প্রাধান্য, সরকারি হাসপাতালে ওষুধ বিতরণের নয়া নিয়ম জারি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রাজ্যের সব সরকারি হাসপাতাল থেকে রোগীদের বিনামূল্যে ওষুধ দেওয়া হয়। ওষুধ বিতরণের নিয়মে বড় বদল আনতে চলেছে রাজ্য স্বাস্থ্য দফতর। রাজ্যের সব স্তরের সরকারি হাসপাতাল থেকে রোগীদের খামে করে ওষুধ বিতরণ করা হয়। এখন থেকে সেই খামে বাংলা ভাষায় লিখে দিতে ওষুধ খাওয়ার পরিমাণ ও নিয়মাবলী।

নির্দেশ জারি করেছেন রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম(Narayan Swarup Nigam)। সেই নির্দেশে বলে দেওয়া হয়েছে, এবার থেকে রাজ্যের সব সরকারি হাসপাতাল থেকে যখন কোনও রোগী বা তার পরিজন বিনামূল্যের কোনও ওষুধ নেবেন মেডিসিন স্টোর(Medicine Store) বা ফার্মাসি থেকে তখন সেই সব বিনামূল্যের ওষুধ দিতে হবে খামে ভরে। প্রত্যেক ধরনের ওষুধ থাকবে আলাদা আলাদা খামে, যেমনটা সচরাচর দেখা যায় বাইরের দোকান থেকে ওষুধ কিনলে।

সেই সঙ্গে প্রতিটি খামের গায়ে হাসপাতালের রবার স্ট্যাম্প দিয়ে বাংলায় লিখে দিতে হবে ওষুধের ডোজ। কোন ওষুধ কতটা, কখন, কতবার খাবেন, তাও বাংলায়(Bengali) লিখে দিতে হবে। সেক্ষেত্রে ইংরেজিতে লেখা প্রেসক্রিপশন দুর্বোধ্য হলেও সমস্যা থাকবে না রোগীর বা পরিবারের সদস্যদের।

স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, রাজ্যের প্রচুর মানুষ সরকারি হাসপাতালের চিকিৎসা পরিষেবার উপর নির্ভরশীল। চিকিৎসকদের ইংরেজিতে লেখা প্রেসক্রিপশন তাদের কাছে পড়া প্রায় অসম্ভব। ফলে ওষধু খাওয়ার ক্ষেত্রে ভুলভ্রান্তি হওয়ার প্রবল সম্ভাবনা থাকে। সেই সম্ভাবনা থেকে রোগীদের মুক্তি দিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest