blue and white school uniforms to become the dress code of west bengal guidelines issued

রাজ্যে এবার নীল-সাদা স্কুল ইউনিফর্ম, পকেটে বিশ্ব-বাংলা লোগো

West Bengal-এর সমস্ত স্কুলে এবার দেখা যাবে নীল-সাদা ইউনিফর্ম (White And Blue School Uniform)। ছাত্রদের পরতে হবে নীল প্যান্ট ও সাদা জামা। ছাত্রীদের জন্য নীল সাদা সালোয়ার-কামিজ। ক্ষুদ্র-ছোট ও মাঝারি শিল্প এবং বস্ত্র দফতরের তরফে এই ইউনিফর্মগুলি বিলি করা হবে রাজ্যের সমস্ত সরকারি স্কুলে।

রবিবার নবান্নের তরফে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। যেখানে উল্লেখ করা হয়েছে, ক্ষুদ্র-ছোট ও মাঝারি শিল্প এবং বস্ত্র দফতরের তরফে এবার রাজ্যের সমস্ত স্কুল পড়ুয়াদের জন্য ইউনিফর্ম তৈরি করা হবে। ইউনিফর্ম, জুতো, ব্যাগ প্রতিটি সরকারি স্কুলে বিলি করা হবে। এই মর্মে রাজ্য সরকারের তরফে উল্লেখ করা হয়েছে, কী ধরণের পোশাক পড়বে ছাত্রছাত্রীরা।

নবান্ন থেকে জারি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রাজ্যের সমস্ত স্কুলে প্রাক-প্রাথমিক থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত নীল – সাদা ইউনিফর্ম চালু হবে। ছাত্রদের জন্য নীল প্যান্ট ও সাদা জামা। ছাত্রীদের জন্য নীল সালোয়ার ও সাদা কামিজ। এছাড়া নীল-সাদা শাড়িও পরতে পারবে তারা। সমস্ত ইউনিফর্মের বুকে থাকবে বিশ্ববাংলার লোগো।

আরও পড়ুন: বড় দুর্যোগের আশঙ্কা! বাংলায় আছড়ে পড়তে চলেছে Cyclone Sitrang

নবান্ন থেকে জারি বিজ্ঞপ্তিতে ব্যাপক বিতর্ক তৈরি হয়েছে রাজ্যজুড়ে। নীল-সাদা ইউনিফর্ম এবং বিশ্ব বাংলার লোগোর বিরোধীতা করেছে বিরোধীতা। একাধিক শিক্ষক সংগঠনও রাজ্যের এই সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছে। এ প্রসঙ্গে BJP রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার বলেন, ”রাজ্যে শতাব্দীপ্রাচীন বিভিন্ন স্কুলের নিজস্ব ইউনিফর্ম রয়েছে। কারও ফ্যাসিস্ট ভাবনা প্রতিষ্ঠার জন্য সেই ইউনিফর্ম বদলে দেওয়া হলে স্থানীয় ঐতিহ্যকে অপমান করা হয়।”

বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির তরফে জানানো হয়েছে, স্কুলে ইউনিফর্ম বিতরণের যে প্রকল্প রয়েছে তার অধিকাংশ টাকাই দেয় কেন্দ্রীয় সরকার। তার পরেও একতরফা ভাবে কী ভাবে ইউনিফর্মের রং নির্বাচন করতে পারে তারা।

আরও পড়ুন: Wild fire: দাউদাউ করে জ্বলছে শুশুনিয়া পাহাড়, পরিবেশ নিয়ে আতঙ্কিত এলাকাবাসী