cyclone sitrang likely to affect west bengal low pressure over bay of bengal in next 24 hours

বড় দুর্যোগের আশঙ্কা! বাংলায় আছড়ে পড়তে চলেছে Cyclone Sitrang

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ফের এ রাজ্যে আছড়ে পড়তে চলেছে আরও এক ভয়াবহ সাইক্লোন (Cyclone)। ঘণ্টায় ১৫০ কিলোমিটার গতিবেগে পশ্চিমবঙ্গ এবং ওডিশা উপকূলে আছড়ে পড়ার সম্ভাবনা।

আবহাওয়া দফতরের পূর্বাভাস জানাচ্ছে আগামী ২৪ ঘণ্টার মধ্যেই গভীর নিম্নচাপ তৈরি হচ্ছে এ রাজ্যে। জানা গিয়েছে, ইন্দোনেশিয়ার বান্দা উপকূলে এই গভীর নিম্নচাপ তৈরি হয়েছে। যা ক্রমশই ভারত মহাসাগর এবং বঙ্গোপসাগরের দিকে অগ্রসর হচ্ছে। ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ ও ওডিশা উপকূল অভিমুখে তা একটি সাইক্লোনের আকার ধারণ করে ফেলেছে। যা আগামী কয়েকদিনের মধ্যেই দুই রাজ্যের উপকূলে আছড়ে পড়তে চলেছে।

আরও পড়ুন: Swasthya Sathi: নয়া সুবিধা যুক্ত হল স্বাস্থ‍্যসাথী কার্ডে, জানুন বিস্তারিত

আবহবিদরা জানাচ্ছেন ঘণ্টায় সর্বোচ্চ ১৫০ কিলোমিটার বেগে আছড়ে পড়তে পারে এই সাইক্লোন। এর নাম দেওয়া হয়েছে সিত্রাং (Sitrang)। নাম দিয়েছে থাইল্যান্ড (Thailand) । তবে ঠিক কোন সময় এই ঘূর্ণিঝড় বঙ্গে আছড়ে পড়বে তা এখনও সুনির্দিষ্টভাবে জানায়নি মৌসম ভবন। যদিও সাইক্লোনটি বঙ্গোপাসাগরে প্রবেশের পর শক্তিবৃদ্ধি করবে বলেই খবর। বাংলাদেশ উপকূলেও এই সাইক্লোন তাণ্ডব চালাবে বলে জানা যাচ্ছে।

তবে এই বিষয়ে এখনো পর্যন্ত আবহাওয়াবিদরা নিশ্চিত হতে পারছেন না। প্রধানত সমুদ্রস্তরের তাপমাত্রা ঘূর্ণিঝড়ের অনুকূল হওয়ার পরেই এই ঘূর্ণিঝড়ের দেখা মেলে এবং তা স্থলভাগের উপরে আঘাত হানে।  সে ক্ষেত্রে বলা হয়েছে এই সময়ে অনেক ঝড় সমুদ্রে তৈরি হলেও অনুকূল পরিবেশ এর অভাবে তারা সমুদ্রের মধ্যে শক্তি হারিয়ে বিলীন হয়ে যায়। তাই আগামী এই ঘূর্ণিঝড়ের শক্তি সম্পর্কে জানতে আরও অপেক্ষা করতে হবে আবহাওয়াবিদ্‌দের।

এদিকে, কলকাতায় চরচরিয়ে বাড়ছে তাপমাত্রার পারদ। সকালে খানিকটা মনোরম আবহাওয়া থাকলেও বেলার বাড়তেই গরম বাড়ছে। আগামী দুই থেকে তিন দিনে তাপমাত্রা আরও বাড়বে, জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

আরও পড়ুন: মাধ্যমিক পরীক্ষায় বসার ‘শাস্তি’, ছাত্রীর মুখে অ্যাসিড ছুঁড়ল স্বামী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest