Duare Dalil: Now Property Deed Will Be Deliver At Owner Door Step After Registration

Duare Dalil: জমি-বাড়ি রেজিস্ট্রেশনে নয়া পদক্ষেপ, রাজ্যে এবার ‘দুয়ারে দলিল’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

জমি বা বাড়ি কিনে তা রেজিস্ট্রির পর বাকি নথি নিতে গিয়ে জুতোর শুকতলা খোয়ানোর অবস্থা হয় বলে অভিযোগ। সরকারি ব্যবস্থাকে আরও সহজ করতে এবার উদ্যোগ রাজ্যের। করোনা পর্বে জমি বাড়ি কেনার ৪৮ ঘণ্টার মধ্যে ই-রেজিস্ট্রির নীতি নিয়েছিল নবান্ন। রেজিস্ট্রির পর দলিল পাওয়ার প্রক্রিয়া সহজ করতে এবার আরও একধাপ এগোল নবান্ন।

সূত্রের খবর, এবার জমি হোক বা বাড়ি সম্পত্তি কেনার পর দলিলের জন্য আর রেজিস্ট্রি অফিসে দৌড়াদৌড়ি করতে হবে না। নবান্নের পরিকল্পনা অনুযায়ী, এবার রেজিস্ট্রির পর ডাকযোগেই ক্রেতার বাড়িতে পৌঁছে দেওয়া হবে দলিল। এই বিষয়ে সমস্ত ব্যবস্থা তৈরি। মনে করা হচ্ছে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিদেশ থেকে ফিরলেই এবিষয়ে চূড়ান্ত সিলমোহর পড়বে।

আরও পড়ুন: Mamata Banerjee Cabinet : মন্ত্রিসভায় রদবদল, দফতর হারালেন বাবুল; নতুন দায়িত্বে কারা?

এরকম একটি পরিষেবা চালু করার ক্ষেত্রে কোনও আইনি সমস্যা রয়েছে কিনা তা ইতিমধ্যেই সরকার খতিয়ে দেখেছে বলে খবর। প্রসঙ্গত, দুয়ারে দলিল পরিষেবা চালু হলেও রেজিস্ট্রি অফিসে গিয়ে হাতে হাতে দলিল তোলার প্রক্রিয়াও চলবে। অন্যদিকে, সামান্য কিছু পোস্টাল চার্জ দিলেই হাতে চলে আসবে দলিল। ওয়াকিবহাল মহলের দাবি এই পরিষেবা চালু হলে ক্রেতাদের হয়রানি কমবে, পাশাপাশি সম্পত্তি রেজিস্ট্রি নিয়ে যে একটি অসাধু চক্র কাজ করে তাও নষ্ট হবে।

এরকম একটি পরিষেবা চালু করার ক্ষেত্রে কোনও আইনি সমস্যা রয়েছে কিনা তা ইতিমধ্যেই সরকার খতিয়ে দেখেছে বলে খবর।  ডাকযোগে দলিল পাঠানোর খরচ যাতে ক্রেতার কাছে বাড়তি বোঝা মনে না হয় সেটাও দেখা হচ্ছে। পাসপোর্ট বিভাগের সঙ্গেও আলোচনা হয়েছে। কারণ পাসপোর্ট এভাবে দেওয়া হয়। সম্পত্তি রেজিস্ট্রেশনের বিষয়টি দেখভাল করে ‘ডিরেক্টরেট অফ রেজিস্ট্রেশন অ্যান্ড স্ট্যাম্প রেভিনিউ’। যা রাজ্য সরকারের অধীনে।

আরও পড়ুন: Kiriteswari Village: মুসলিমদের দান করা জমিতেই অধিষ্ঠান দেবী কিরীটেশ্বরীর! জানুন পর্যটনে ভারতসেরা গ্রাম সম্পর্কে

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest