Durga Puja 2023: mamata banarjee composed and wrote songs of utsaber gaan album

Durga Puja 2023: মুক্তি পেল মমতা বন্দ্যোপাধ্যায়ের অ্যালবাম ‘উৎসবের গান’, ভার্চুয়ালি উদ্বোধন করলেন জাগো বাংলার উৎসব সংখ্যা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মহালয়ায় আনুষ্ঠানিক ভাবে প্রকাশিত হল জাগোবাংলা উৎসব সংখ্যা। শনিবার নজরুল মঞ্চে উপস্থিত ছিলেন  তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়, রাজ্য সভাপতি সুব্রত বক্সি, সাংসদ ডেরেক ও’ব্রায়েন-সহ আরও দলীয় নেতারা।

সেই কর্মসূচিতে কালীঘাটের বাসভবন থেকে ভার্চুয়াল মাধ্যমে হাজির হয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনিই উৎসব সংখ্যার উদ্বোধন করেন। সেখানে নিজের সংক্ষিপ্ত বক্তব্যে মুখ্যমন্ত্রী বলেন, “আমি আপনাদের সবাইকে শুভ শারদীয়া জানাই। এই সময় কোনও বিদ্বেষ নয়, আমরা সবাই এক। ধর্ম সব আপনার আপনার, উৎসব কিন্তু সবার। এই কথাটি মাথায় রেখে, সবাইকে নিয়ে চলুন আমরা এগিয়ে যাই।” তিনি আরও বলেন, “আমি যখন বিশ্ববাংলা লোগোটি এঁকেছিলাম তখন বুঝতে পারিনি এ ভাবে এটা বিশ্বের মঞ্চে সমাদৃত হবে। আমাদের দুর্গাপুজো ইউনেস্কোর হেরিটেজ তকমা পেয়েছে। ট্যুরিজমের ডেস্টিনেশনে আজ পশ্চিমবঙ্গ সিলেক্ট হয়েছে। কন্যাশ্রী ইউনাইটেড নেশনের পুরস্কার পেয়েছে, সবুজ সাথীও ইউনেস্কোর পুরস্কার পেয়েছে, সুতরাং কয়েকটা লোক কি বলল, না বলল, তাতে কিছু এসে যায় না। তাদের কথা শুনবেন, কিন্তু ইগনোর করবেন। ইগনোর করাটাই বেটার। আজকের দিনে তাই আমি সবাইকেই শুভেচ্ছা জানাচ্ছি। আশা করব পুজোর ক’দিন বিদ্বেষ না ছড়িয়ে মায়ের কাছে শুভর জন্য প্রার্থনা করার। আর কোনও দিকে প্ররোচনায় পা দেবেন না, কোনও উত্তেজনায় পা দেবেন না। পাড়া প্রতিবেশী সকলে পুলিশের সঙ্গে সমন্বয় করে চলবেন, যাতে শান্তিপূর্ণ ভাবে পুজো সব জায়গায় সম্পন্ন হয়।”

আরও পড়ুন: Kamduni Rape and Murder: কামদুনি কাণ্ডে ফাঁসির সাজা রদ হাইকোর্টে, ১০ হাজার টাকার বিনিময়ে জেলমুক্ত ৩

মুখ্যমন্ত্রী পদে গুরু দায়িত্ব সামলানোর পাপাশাশি বরাবরই শিল্পচর্চা করে এসেছেন মমতা বন্দ্যোপাধ্যায়৷কখনও লিখেছেন গান, কখনও বা কবিতা৷ শত ব্যস্ততার মাঝেও প্রতি বছর অরূপ বিশ্বাসের ‘সুরুচি সঙ্ঘ’-এর জন্য থিম সং নিজের হাতেই লিখে আসছেন তিনি৷ তাতে সুরও দেন মুখ্যমন্ত্রী৷ পাশাপাশি বাংলার বিশিষ্ট শিল্পীদের অনুরোধে উৎসবের গানও রচনা করছেন গত কয়েকবছর ধরে। বেঁধেছেন সুর৷ সেই গানই অ্যালবাম আকারেও প্রকাশিত হচ্ছে। বিগত বছরগুলিতে মুখ্যমন্ত্রীর গানের সেই অ্যালবাম প্ল্যাটিনাম ডিস্ক পাওয়ার রেকর্ডও রয়েছে। এবারের পুজোয় উপহার তেমনই এক অ্যালবাম ‘আলো দাও’৷ এর জন্য সাতটা গান লিখে তাতে সুর দিয়েছেন মমতা।

নজরুল মঞ্চে তৃণমূলের মুখপত্র ‘জাগো বাংলা’র উৎসব সংখ্যা প্রকাশের অনুষ্ঠানেই অ্যালবামের ডিস্ক উন্মোচিত হয়। এই অ্যালবামেই রয়েছে সুরুচি সঙ্ঘের এ বছরের থিম সং—‘মা তোর একই অঙ্গে এত রূপ……’। প্রসঙ্গত, এই অ্যালবামের সাতটি গানই স্পেন সফরে গিয়ে মাদ্রিদ ও বার্সেলোনায় বসে লিখেছেন মমতা। সুরুচি সঙ্ঘের থিম সংটি গেয়েছেন শিল্পী তৃষা পারুই। এই অ্যালবামের জন্য গান গেয়েছেন রাজ্যের মন্ত্রী ইন্দ্রনীল সেন, রূপঙ্কর, মনোময়, শ্রীরাধা বন্দ্যোপাধ্যায় এবং অদিতি মুন্সি।

আরও পড়ুন: Amit Shah: দেবীপক্ষে কলকাতায় অমিত শাহ, দ্বিতীয়ায় উত্তর কলকাতার মণ্ডপের ফিতে কাটবেন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest