Weather Update: Temperature may rise again in next few days in West Bengal

Weather Update: বৃষ্টির স্পেল শেষে গরমের দাপট, শুক্র থেকে আরও বাড়বে তাপমাত্রা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বৃষ্টির স্পেল আপাতত শেষ। আবার গরমের পালা। কলকাতা-সহ দক্ষিণবঙ্গে আগামী কয়েকদিনে তাপমাত্রার পারদ চড়বে। আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস, দক্ষিণবঙ্গের উপকূলবর্তী এলাকাগুলো ছাড়া আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনাই নেই বঙ্গে।

আগামী অন্তত পাঁচ দিন ধরে লাগাতার বাড়তে থাকবে তাপমাত্রা। হাওয়া অফিসের পূর্বাভাস, আগামী ৪ দিনে গাঙ্গেয় বঙ্গে অন্তত ৩ ডিগ্রি এবং পশ্চিমের জেলাগুলিতে ৫ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে। তবে এখনই তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হচ্ছে না বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

সকাল থেকে আকাশ আংশিক মেঘলা থাকলেও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বরং বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি হওয়ার কারণে ভ্যাপসা গরম থাকতে পারে। বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ১.১ ডিগ্রি বেশি। শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের ঘরে থাকতে পারে। মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার চেয়ে ০.৮ ডিগ্রি কম।

বুধবার পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে। তবে এই দুই জেলা ছাড়া দক্ষিণবঙ্গের অন্য কোনও জেলায় বৃষ্টির সম্ভাবনা নেই। তবে উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলার কয়েকটি এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বৃষ্টির পাশাপাশি বইতে পারে ৩০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও। উত্তরবঙ্গের এই জেলাগুলিতে রবিবার পর্যন্ত বৃষ্টি চলতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

আবহাওয়াবিদদের অনুমান, এবার দেশে বর্ষা ঢুকছে নির্ধারিত সময়ের কিছুটা আগেই। সাধারণ নিয়মে জুন মাসের প্রথম সপ্তাহে বর্ষা ঢুকে যায়। এবার চলতি মাসের ১৯ তারিখে মৌসুমী বায়ু আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জে ঢুকতে পারে। কেরলে বর্ষা ঢুকবে এর সাতদিনের মাথায়। এবার স্বাভাবিকের থেকে ৭ থেকে ১১ শতাংশ অতিরিক্ত বৃষ্টি হতে পারে দেশে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest