#World Cup 2019: টসে হারল ভারত, প্রথমে ব্যাটিং করবে নিউ জিল্যান্ড, ভারতীয় দলে বড়ো পরিবর্তন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#ম্যাঞ্চেস্টার: বিরাট কোহলির টসে হারার ধারা অব্যহত। বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে টস জিতলেন নিউ জিল্যান্ডের ক্যাপ্টেন কেন উইলিয়ামসন। টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিলেন তিনি। এমনিতেই ব্যাটিং উইকেট। তার উপর ম্যাঞ্চেস্টারের আকাশ মেঘলা। তাই টস জিতে ব্যাটিং নেওয়ার সিদ্ধান্ত নিতে ভুল করলেন না কেন।

ভারতীয় দলে একটি পরিবর্তন হয়েছে। কুলদীপ যাদবের বদলে দলে এলেন যুজবেন্দ্র চাহাল। অর্থাত, আজ কিউয়িদের বিরুদ্ধে তিন পেসার ও দুই স্পিনারে খেলবে ভারত। ভুবনেশ্বর কুমার, হার্দিক পান্ডিয়া ও বুমরা পেস বিভাগে। জাদেজা ও চাহাল স্পিন বিভাগে নেতৃত্ব দেবেন।

তাৎপর্যপূর্ণ ভাবে ১১ বছর আগে এমনই এক বিশ্বকাপের সেমিফাইনালেই মুখোমুখি হয়েছিল ভারত এবং নিউজিল্যান্ড। তখনও দুই অধিনায়কের নাম ছিল বিরাট কোহলি এবং কেন উইলিয়ামসন। তবে সেটা ছিল অনুর্ধ্ব উনিশ বিশ্বকাপ। সেই ম্যাচে নিউজিল্যান্ডকে হারিয়ে ফাইনালে উঠেছিল ভারত এবং চ্যাম্পিয়নও হয়েছিল ভারত।

বিশ্বকাপে আজকের আগে পর্যন্ত আট বার মুখোমুখি হয়েছে ভারত এবং নিজিল্যান্ড। এর মধ্যে ভারত জিতেছে মাত্র তিনটে ম্যাচ। ২০০৩ বিশ্বকাপের সুপারসিক্সে এবং ১৯৮৭-এর বিশ্বকাপে দু’বার নিউজিল্যান্ডকে হারিয়েছিল ভারত। আর নিউজিল্যান্ড ভারতকে হারিয়েছে চার বার- ১৯৭৫, ১৯৭৯, ১৯৯২ এবং ১৯৯৯ বিশ্বকাপে। একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। ঘটনাক্রমে সেটা এই বিশ্বকাপেই।

আজকের আগে পর্যন্ত ৬ বার বিশ্বকাপের সেমিফাইনাল খেলেছে ভারত। এর মধ্যে ১৯৮৩, ২০০৩ এবং ২০১১ সালে সেমিফাইনাল জিতে ভারত ফাইনালে গিয়েছে। অন্য দিকে ১৯৮৭, ১৯৯৬ এবং ২০১৫ সালের সেমিফাইনাল থেকেই বিদায় হয়েছে ভারতের। ফলে সেমিফাইনালে ভারতের সাফল্যের হার ৫০ শতাংশ।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest