India-Canada: Amid row over Sikh activist murder, India expels Canadian diplomat

India-Canada: খলিস্তানি নেতা হত্যা মামলায় বহিষ্কৃত ভারতীয় কূটনীতিক, পাল্টা চাপ ভারতের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভারত এবং কানাডার সরকারের মধ্যে যে দূরত্ব তৈরি হয়েছে, তা টের পাওয়া গিয়েছিল জি ২০ সম্মেলনের মধ্যেই।নাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী খলিস্তানির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি তুলেছিলেন। তারপরেই সাংবাদিক বৈঠকে জাস্টিন ট্রুডো এক পা এগিয়ে আবার বিষয়টি ‘বাক স্বাধীনতার’ সঙ্গে তুলনা করেন। বিষয়টি যে খুব একটা ভাল নজরে দেখেনি নয়া দিল্লি, তা টের পাওয়া গিয়েছিল জি ২০ সম্মেলনের শেষেই। জাস্টিন ট্রুডোর বক্তব্যের প্রেক্ষিতে কড়া বিবৃতি দেয় ভারতীয় বিদেশমন্ত্রক।

এর পরেই ভারতের সঙ্গে ট্রেড মিশন বাতিল করেন কানাডা সরকার। অন্যদিকে, কানাডার খলিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জার হত্যা মামলার তদন্ত শুরু করেছে ওই দেশ। বিষয়টি নিয়ে কড়া বিবৃতি দিয়েছে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। সেই সঙ্গে এক ভারতীয় কূটনীতিককেও বহিষ্কার করেছে তারা। কানাডা সরকারের অভিযোগ, ওই কূটনীতিক তদন্তে হস্তক্ষেপ করছিলেন।

প্রসঙ্গত, চলতি বছরের জুন মাসে কানাডার খলিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জারকে গুলি করে হত্যা করা হয়। কানাডার সারেতে গুরু নানক শিখ গুরুদ্বারের কাছে নিজ্জারকে দুই অজ্ঞাত হামলাকারী গুলি করে হত্যা করে। হরদীপ সিং নিজ্জারকে পলাতক ঘোষণা করেছিল ভারতীয় তদন্তকারী সংস্থা এনআইএ। শিখ ফর জাস্টিস, খালিস্তান টাইগার ফোর্সের প্রধানও ছিল সে।

আরও পড়ুন: US President Election: বাইডেনের সঙ্গে লড়াই ভারতীয় বংশোদ্ভূতের? দৌড়ে দ্রুত উঠে আসছেন রামস্বামী

কানাডার বিদেশমন্ত্রী মেলানি জোলি জানান, কানাডার ভারতীয় গোয়েন্দা বিভাগের প্রধানের বিরুদ্ধে অভিযোগ রয়েছে। কানাডার নাগরিক হরদীপের খুনের সঙ্গে তাঁর যোগ রয়েছে বলেই মনে করছে দেশের নিরাপত্তা বজায় রাখার সংস্থাগুলো। এই অভিযোগ সত্যি প্রমাণিত হলে বোঝা যাবে, কানাডার সার্বভৌমত্বের বড় রকমের বিরোধিতা করা হয়েছে। দুই দেশের সম্পর্ক কিভাবে এগিয়ে নিয়ে যাওয়া যায়, তার প্রাথমিক নিয়মও ভেঙেছে। তার জেরেই শীর্ষস্থানীয় এক কূটনীতিককে দেশ থেকে বহিষ্কার করা হল।

পাল্টা কানাডার (Canada) উচ্চপদস্থ কূটনীতিককে ৫ দিনের মধ্যে দেশ ছাড়তে নির্দেশ দিল ভারতের বিদেশ মন্ত্রক। বলা হয়, দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করেছে কানাডার কূটনীতিকরা। তাছাড়াও ভারতবিরোধী কাজের সঙ্গেও তাঁদের যোগ রয়েছে। সমস্ত বিষয়টি নিয়ে ভারত উদ্বিগ্ন বলেই কানাডার এক কূটনীতিককে পাঁচদিনের মধ্যে দেশে ফিরতে নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: Mamata Banerjee: মেদিনীপুরে ইস্পাত কারখানা গড়বেন সৌরভ, মমতার ঢালাও প্রশংসা করে নিজেই দিলেন সুখবর

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest