Russian Court Allows Samsung to Continue to Sell 61 Smartphone Models

Samsung Galaxy: স্যামসাং গ্যালাক্সি সিরিজের ৬১টি মডেল বিক্রিতে নিষেধাজ্ঞা , কিন্তু কেন?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

স্মার্টফোনের জগতে স্যামসাং বরাবরই জনপ্রিয়তার শীর্ষে থাকে। অত্যাধুনিক ফিচার থাকার কারণে প্রতিষ্ঠানটির ফোনগুলোও কমবেশি সবাই পছন্দ করেন। কিন্তু সম্প্রতি পেটেন্ট লঙ্ঘনের কারণে রাশিয়ার (Russia) বাজারে ৬১টি মডেলের ফোন বিক্রয় বন্ধ করার নির্দেশ দেওয়া হয়। যদিও বৃহস্পতিবার রাশিয়ার কোর্ট সেই নিষেধাজ্ঞা তুলে নিয়েছে।

মূলত সুইজারল্যান্ড ভিত্তিক কোম্পানি এসকিউডব্লিউআইএন-এসএ -( SQWIN SA) এর মালিকানাধীন পেটেন্ট লঙ্ঘন করার দায়ে স্যামসাংয়ের এই ৬১টি স্মার্টফোনের আমদানি ও বিক্রয় বন্ধ করার নির্দেশ দিয়েছিল দেশটির আদালত। নিষিদ্ধ হওয়া তালিকায় মোট ৬১টি গ্যালাক্সি ফোনের নাম ছিল, যার মধ্যে ছিল সম্প্রতি লঞ্চ হওয়া গ্যালাক্সি জেড ফ্লিপ ৩ মডেলটিও।

আরও পড়ুন: বিস্ফোরণে কেঁপে উঠল আবু ধাবি বিমানবন্দর এলাকা, নিহত ২ ভারতীয়-সহ ৩

জানা গিয়েছে, এসকিউডব্লিউআইএন-এসএ প্রায় আট বছর আগে রাশিয়ার বাজারে পেমেন্ট (electronic payment system ) সংক্রান্ত একটি প্রযুক্তি বিকাশের জন্য পেটেন্ট দায়ের করে। অন্যদিকে, স্যামসাং ২০১৫ সালে তার পেমেন্ট সিস্টেম ‘ স্যামসাং পে’ (Samsung Pay system) চালু করে এবং ২০১৬ সালে রাশিয়ায় এই পরিষেবা প্রসারিত করে। এই পেমেন্ট সিস্টেমটি এসকিউডব্লিউআইএন-এসএ-র কপি বলে অভিযোগ রয়েছে।

এই মামলা গত বছরের অক্টোবর থেকে চলছে। সেই সময় রাশিয়াতে ৬১টি মডেল বিক্রয় নিষিদ্ধ ছিল। কিন্তু
জানুয়ারি মাসের ২৭ তারিখ মস্কো (Moscow Arbitration Court) আদালত জানায়, এসকিউডব্লিউআইএন-এসএ প্রমান দিতে পারেনি যে স্যামসাং কোম্পানি খারাপ অভিপ্রায়ে এই কাজ করেছে। তবে আদালতের রায়ে এই মামলার নিস্পত্তি হয়নি, শুধু বিক্রি বন্ধের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, কাউন্টারপয়েন্ট রিসার্চের মতে বছরের প্রথমে স্যামসাং রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন বিক্রেতা ছিল। আর স্যামসাং পে, সেদেশের তৃতীয় জনপ্রিয় কন্ট্যাক্টলেস পেমেন্ট সিস্টেম, যা রাশিয়ার প্রায় ১৭% মানুষ ব্যবহার করেন।

আরও পড়ুন: Valentine’s Day 2022: প্রাক্তনের নামে পুষতে পারেন আরশোলা, ইঁদুর, ছারপোকা! খরচ মাত্র ৩৭৪ টাকা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest