False appointment of Group D of SSC canceled, High Court orders recovery of money

SSC-র গ্রুপ D-র ভুয়ো নিয়োগ বাতিল, টাকা পুনরুদ্ধারের নির্দেশ দিল হাইকোর্ট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এসএসসি গ্রুপ ডি মামলায় নয়া মোড়, ভুয়ো নিয়োগ বাতিল করল কলকাতা হাইকোর্ট। কার সুপারিশে চতুর্থ শ্রেণি পদে নিয়োগ, তা নিয়ে টানাপোড়েনের মধ্যেই কড়া পদক্ষেপ করল উচ্চ আদালত। এই প্রথম চাকরি বাতিলের মতো নির্দেশ দিল হাইকোর্ট।

মেয়াদ উত্তীর্ণ একটি প্যানেল থেকে নারাজোল এএলখান বিদ্যালয়ে গ্রুপ ডি পদে চাকরি পান এক ব্যক্তি। অভিযোগ স্কুল সার্ভিস কমিশনের সুপারিশেই এই চাকরিটি দেওয়া হয়। এই নিয়ে মামলা গড়ায় হাইকোর্ট অবধি। সেখানে অবশ্য কমিশন হলফনামা দিয়ে জানায় এই ব্যাপারে কাউকেই কোনোরকম সুপারিশ দেয়নি তারা। তবে স্কুল সার্ভিস কমিশনের সুপারিশ ছাড়া কার নির্দেশে ভুয়ো চাকরিতে যোগ দিলেন ওই ব্যক্তি, তারপর থেকেই জোরদার হতে থাকে এই প্রশ্ন। ভুয়ো চাকরিপ্রাপককে দেওয়া হয় আত্মপক্ষ সমর্থনের সুযোগও। ভুয়ো নিয়োগ পত্রটির উৎসের তদন্ত করারও নির্দেশ দেন বিচারপতি।

আরও পড়ুন: চাকরি বৃদ্ধির বিরাট সিদ্ধান্ত, রাজ্যবাসীর জন্য ৭৫ শতাংশ আসন সংরক্ষণ

পুরো বিষয়টির তদন্ত করার জন্য ৪ সদস্যের একটি বিশেষ তদন্তকারী দল বানানোর নির্দেশও দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সমস্ত নথিপত্র এই দলের কাছে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে স্কুল সার্ভিস কমিশনকে।

ভুয়ো নিয়োগ হওয়া কর্মীদের বেতন বাবদ এতদিন যে টাকা খরচ হয়েছে, তা পুনরুদ্ধারেরও নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। রায় ঘোষণার সময় বিচারপতি বলেন, সরকারি টাকার অপচয় ঠিক নয়। তাই ভুয়ো নিয়োগ হওয়া কর্মীদের বেতন বাবদ দেওয়া টাকা সরকারকেই উদ্ধার করতে হবে।

আরও পড়ুন: Govt Jobs 2022: ন্যূনতম মাধ্যমিক পাশেই মিলতে পারে জেলা আদালতে চাকরি, জানুন বিস্তারিত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest