জিডি বিড়লা-কাণ্ডে স্বতঃপ্রণোদিত পদক্ষেপ আদালতের, নোটিশ কৃত্তিকার বাবা-মাকে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#কলকাতা: জিডি বিড়লার কৃতী ছাত্রী কৃত্তিকা পালের মা-বাবাকে নোটিশ পাঠাল আদালত। এই মামলায় স্বতঃপ্রণোদিত পদক্ষেপ গ্রহণ করল আদালত। বিচারপতি প্রতীকপ্রকাশ বন্দ্যোপাধ্যায় রাজ্যের উদ্দেশে বলেন, কৃত্তিকার মৃত্যুর পর তদন্ত কোন পর্যায়ে পৌঁছেছে তার রিপোর্ট আদালতকে মুখবন্ধ খামে জানাতে হবে। একই সঙ্গে ওই ছাত্রীর বাবা-মাকেও নোটিশ পাঠায় আদালত।

ঘটনায় স্কুলের ভূমিকা নিয়েও প্রশ্ন তুলল আদালত। বিচারপতি প্রতীক প্রকাশ বন্দ্যোপাধ্যায় বলেন, “বারবার একই জিনিস চলতে পারে না।” জিডি বিড়লার পুরনো মামলাটিও এদিন আদালতে উঠে আসে। ২০১৭ সালের শিশুনিগ্রহের ঘটনার পরে নিরাপত্তা সংক্রান্ত কী কী পদক্ষেপ রাজ্য নিয়েছে এবং কৃত্তিকা পালের মৃত্যুর পরে তদন্ত কোন পর্যায়ে রয়েছে, সেই রিপোর্ট মুখবন্ধ খামে পেশ করার নির্দেশ দিয়েছে আদালত। শৌচালয়ের পর্যবেক্ষণ ও নিরাপত্তা সুনিশ্চত করতে রাজ্যকে একাধিক পরামর্শ দেয় আদালত।

এবিষয়ে আদালতের পর্যবেক্ষণ…

১.  শৌচালয়ের বাইরে কোনো অ্যাটেনডেন্ট রাখা যায় কিনা সেটাও খতিয়ে দেখতে হবে।

২. বৃহত্তর কলকাতার স্কুলগুলোতে অ্যাটেনডেন্ট রাখতে হলে মোট  কত জন লাগবে ?

৩.   বৃহত্তর কলকাতার স্কুলগুলোতে  কত সংখ্যায় শৌচালয় আছে?

৪. প্রতিটি ক্লাসের পরে উপস্থিতি  নথিভুক্ত করা সম্ভব কিনা ?

একই সঙ্গে পড়ুয়ার অভিভাবকদের মধ্যেও গাফিলতি রয়ে যাওয়ার বিষয়টি তুলে ধরতে চায় আদালত। দিনের পর দিন যদি মেয়ে অবসাদে ভুগতে থাকে, তা হলে অভিভাবকরা কেন যত্নবান হলেন না? আগে থেকেই উপযুক্ত ব্যবস্থা নেওয়া হলে এ ধরনের সাংঘাতিক ঘটনা ঘটত কি? এমন সমস্ত প্রশ্নেরই উত্তর পেতে চায় আদালত। এই মামলার পরবর্তী শুনানি ২২তারিখ।

প্রসঙ্গত, স্কুলের শৌচাগার থেকে উদ্ধার হয়েছিল কৃত্তিকার রক্তাক্ত দেহ। উদ্ধারের পর আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়ার পর তাঁর মৃত্যু হয়। তাঁর মুখে প্লাস্টিকের প্যাকেট শক্ত করে জড়ানো ছিল। যে কারণে রহস্য ক্রমশ জমাট বাঁধে। তবে ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্ট জানা যায়, শ্বাসরোধ হয়েই মৃত্যু হয় তাঁর।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest