নিজের দেশে যাই হোক,আরব বিশ্বে জনপ্রিয়তার শীর্ষে এরদোয়ান

নিজ দেশে জনপ্রিয়তা কিছুটা কমলেও এখনো তুরস্কের প্রেসিডেন্ট  আরব বিশ্বের সবচেয়ে জনপ্রিয় নেতা।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোয়ান, বিশ্বের মুসলিমদের কাছে সবচেয়ে জনপ্রিয় একজন রাষ্ট্রপ্রধান। তাঁর সমর্থক রয়েছে  বিশ্বজুড়ে। যেখানে মুসলিম আছে সেখানেই এরদোয়ানের সমর্থক পাওয়া যাবে। তবে নিজ দেশে জনপ্রিয়তা কিছুটা কমলেও এখনো তুরস্কের প্রেসিডেন্ট  আরব বিশ্বের সবচেয়ে জনপ্রিয় নেতা।

দ্য ফিন্যানসিয়াল টাইমস পত্রিকাটি গত সপ্তাহের আরব ব্যারোমিটারের তালিকাকে উদ্ধৃত করে মঙ্গলবার বলেছে, মধ্যপ্রাচ্যের সবচেয়ে জনপ্রিয় নেতা হলেন এরদোয়ান। এ প্রতিষ্ঠিত গবেষণা কেন্দ্রেটি ধারাবাহিকভাবে যে তালিকা প্রকাশ করেছে তাতে প্রেসিডেন্ট এরদোয়ান সবার শীর্ষে রয়েছেন।

আরও পড়ুন: বন্ধ শপিং মল-রেস্তরাঁ, জারি একাধিক বিধিনিষেধ, কার্যত লকডাউনের পথে রাজ্য

আরব ব্যারোমিটারের পক্ষ থেকে বলা হয়েছে, এ তালিকা তৈরিতে যে নির্বাচন হয়েছে তাতে ২০ হাজারের বেশি মানুষ অংশ নিয়েছেন। দ্য ফিন্যানসিয়াল টাইমস পত্রিকাটি এই  তুর্কি নেতার লৌহকঠিন দিকগুলোও তুলে ধরেছে। এরদোয়ান সব সময় উসমানীয় সাম্রাজ্যের উদ্দীপনা নিয়ে বিভিন্ন যুদ্ধে জড়িয়ে পড়েছেন… এবং তিনি ২০১৬ সাল থেকে এ পর্যন্ত উত্তর সিরিয়ার চারটি অঞ্চল দখল করেছেন।

এসব বিষয়ে হস্তক্ষেপের পরও তিনি সব সময়ই আরব বিশ্বের জনপ্রিয় নেতাদের তালিকায় সবার শীর্ষে।  পত্রিকাটিতে আরও বলা হয়েছে, যদিও এ অঞ্চলের অতীত উসমানীয় সাম্রাজ্যের সাথে জড়িত তবু সৌদি  আরব ও ইরানের মতো ধর্মভিত্তিক দেশের তুলনায় এরদোয়ানের তুরস্ককে সবাই বেশি সম্মান দেয়। আরব বিশ্বের স্বৈরাচারী শাসকরা এখন শক্তিহীন হয়ে পড়েছেন।

দ্য ফিন্যানসিয়াল টাইমস আরও বলছে, এছাড়াও এরদোয়ান তার সাংস্কৃতিক শক্তিকেও ব্যবহার করেছেন। তিনি বিভিন্ন ঐতিহাসিক উসমানীয় চরিত্র নিয়ে নাটক ও সিনেমা তৈরি করেছেন এবং এসব বিষয় থেকে লাভবান হয়েছেন। তিনি হাজিয়া সোফিয়াকে মসজিদে রূপান্তর করেছেন। এছাড়া সুন্নী, তুর্কি জাতি ও শক্ত ইসলামি জাতীয়তাকে শক্তিশালী করেছেন। এখন এ বিষয়গুলো এরদোয়ানের শাসনের বৈশিষ্ট্য হয়ে দাঁড়িয়েছে। তাই তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোয়ান আরব বিশ্বের সবচেয়ে জনপ্রিয় নেতা।

আরও পড়ুন: আসছে ঝড়, কিন্তু বৃষ্টি হবে কি? উত্তর দিল হাওয়া অফিস

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest