Ramadan 2020- কাল খেকে শুরু পবিত্র রমজান মাস, শুভেচ্ছা প্রধানমন্ত্রী, মুখ্যমন্ত্রীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা: অবশেষে দেখা মিলল বহু প্রতীক্ষিত চাঁদের। ফলে আগামিকাল, অর্থাত্ শনিবার থেকে দেশে পবিত্র রমজান মাসের সূচনা হবে। রমজানের আরম্ভ লগ্নে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ইতিমধ্যেই আরব বিশ্ব সহ পৃথিবীর অনেক জায়গাতেই রমজানের সূচনা হয়ে গিয়েছে। বৃহস্পতিবার যেসব জায়গা থেকে চাঁদ দেখা গেছে সেইসব দেশে আজ থেকেই রোজার উপবাস পালিত হচ্ছে। সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহী, মালয়েশিয়া,ইন্দোনেশিয়া, কুয়েত, কাতারের মতো দেশগুলিতে ইতিমধ্যেই রমজানের শুভ সূচনা হয়ে গিয়েছে। ভারতেও কেরলা এবং কর্নাটকে গতকালই চাঁদ দেখা যাওয়ায় সেখানেও শুক্রবার থেকেই রমজান মাস পালিত হচ্ছে। শুক্রবার শাবান মাসের ৩০তম দিন। তাই শনিবার থেকে ভারত, পাকিস্তান, বাংলাদেশ সহ দক্ষিণ এশিয়ার অনান্য দেশ সহ গোটা বিশ্বে রমজানের সূচনা হয়ে যাবে। প্রসঙ্গত হিজরি ক্যালেন্ডারের নবম মাস রমজান।

আরও পড়ুন:  রাজ্যে ৫৭ করোনা আক্রান্তের মৃত্যু, তবে করোনার কারণেই মৃত ১৮: জানালেন মুখ্যসচিব

রমজান মাসের সূচনায় শুভেচ্ছা বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী।

তবে এবার করোনার ছায়ায় রমজান। জৌলুস তাই অনেকটাই কম। করোনাভাইরাস মোকাবিলায় দেশ জুড়ে চলছে লকডাউন। শুধু ভারত নয়, আরও অনেক দেশই লকডাউনে যেতে বাধ্য হয়েছে। এই লকডাউন কবে উঠবে, নিশ্চিত নন কেউই। কিন্তু সে সবের মাঝেই এসেছে রমজান মাস। আর এ বার যে হেতু পরিস্থিতি স্বাভাবিক নয়, সে হেতু জননিরাপত্তার স্বার্থে এ বারের রমজানে ঘরে থেকেই প্রার্থনা করার আহ্বান জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

শুক্রবার সকালেই টুইট করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লিখেছেন, ‘‘সবাইকে রমজান মুবারক! এই পবিত্র মাস হল আত্মমন্থন এবং পুনর্নবীকরণের সময়। যাঁরা এক মাস ধরে উপবাস করবেন, তাঁদের প্রত্যেককে আমার শুভেচ্ছা।’’ তবে শুভেচ্ছাবার্তা এটুকুতেই শেষ করেননি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লিখেছেন, ‘‘জননিরাপত্তার স্বার্থে, একটা স্বাস্থ্যকর, ভাইরাস-মুক্ত সমাজ নিশ্চিত করার স্বার্থে, আমার বিনীত আবেদন যে, এ বছর আমরা ঘরে বসেই সর্বশক্তিমানের কাছে প্রার্থনা করি।’’

টুইটে মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, ‘‘আসুন এই পবিত্র মাসে আমরা পরস্পরকে প্রতিশ্রুতি দিই, অতিমারির বিরুদ্ধে লড়তে আমরা কাঁধে কাঁধ মিলিয়ে দাঁড়িয়ে থাকব এবং শান্তি ও সাম্প্রদায়িক সম্প্রীতি সর্বদা রক্ষা করব।’’

আরও পড়ুন:  Ramadan 2020: রইল কিছু শুভেচ্ছা মেসেজ, যা পাঠাতে পারবেন প্রিয়জনদের

Gmail 2

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest