সৈনিক স্কুলে এবার চালু হচ্ছে OBC সংরক্ষণ, আসন সংরক্ষিত থাকবে ২৭%

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে সৈনিক স্কুলে ২৭% আসন সংরক্ষিত করা হবে অন্যান্য অনগ্রসর শ্রেণির (OBCs) জন্য। এ কথা জানিয়েছেন প্রতিরক্ষা সচিব অজয় কুমার। দেশে প্রতিরক্ষা মন্ত্রকের অধীনে থাকা সৈনিক স্কুল সোসাইটির মোট ৩৩টি আবাসিক স্কুল আছে।

অজয় কুমার ১৩ অক্টোবরের সার্কুলারের ছবি দিয়ে টুইট করে জানিয়েছেন, ‘২০২১-২২ শিক্ষাবর্ষে দেশের সমস্ত সৈনিক স্কুলে OBC সংরক্ষণ চালু হচ্ছে।’

আরও পড়ুন : লোকাল ট্রেনের দাবিতে বৈদ্যবাটি, শেওড়াফুলি, রিষড়া স্টেশনে ধুন্ধুমার, অবরুদ্ধ জিটি রোড, বিকেলে রেল–রাজ্য বৈঠক

সার্কুলারের বলা হয়েছে, প্রতিটি তালিকার ১৫% আসন তফশিলি জাতি, ৭.৫% আসন তফশিলি উপজাতি, এবং ২৭% নন ক্রিমি লেয়ার OBC দের জন্য সংরক্ষিত থাকবে। এই সংরক্ষণ নীতি ২০২১-২০২২ শিক্ষাবর্ষ থেকে কার্যকর হবে।

সার্কুলারে এও উল্লেখ করা হয়েছে, যে রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলে সৈনিক স্কুল অবস্থিত, সেখানকার স্থানীয় ছেলেমেয়েদের জন্য ৬৭% আসন সংরক্ষিত থাকে। বাকি ৩৩% থাকে নির্দিষ্ট রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলের বাইরে থেকে আসা পড়ুয়াদের জন্য। এই দুই তালিকা List A ও List B নামে চিহ্নিত।

প্রতিটি তালিকার ১৫% আসন তফশিলি জাতি, ৭.৫% আসন তফশিলি উপজাতি, এবং ২৭% নন ক্রিমি লেয়ার OBC দের জন্য সংরক্ষিত থাকবে। এই সংরক্ষণ নীতি ২০২১-২০২২ শিক্ষাবর্ষ থেকে কার্যকর হবে।

আরও পড়ুন : হ্যালোইন পার্টিতে মশগুল অভিনেত্রী, দেখুন সানি লিওনের অদ্ভুত সাজ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest