Site icon The News Nest

Barishali Ilish: বর্ষার মরসুমে ইলিশ বরিশালি বানিয়ে ফেলুন নিজের হাতে, দেখুন রেসিপি

10bengali recipe1

ইলিশ-চিংড়ি মানে বাঙাল-এদেশির লড়াই মুখে মুখে যতই চলুক, ইলিশ পাতে পড়লেই জিভে জল আসে বাঙালির। আর বর্ষায় বাড়িতে ইলিশ আসা তো অনিবার্য একটা ব্যাপার। ইলিশ ভাপা কিংবা বেগুন দিয়ে ইলিশের ঝোল তো অনেক খেয়েছেন। এবার নয় বাড়িতে বানিয়ে ফেলুন বাংলাদেশের এই জনপ্রিয় পদটি। কথা দিচ্ছি, চেটেপুটে সাবার করে ফেলবেন এক থালা গরম ভাত।

উপকরণ

ইলিশ মাছ (৪ টুকরো), হলুদ গুড়ো (১/২ চা চামচ), নুন (স্বাদমতো), গোটা সরষে (সাদা-কালো মেশানো-আড়াই টেবিল চামচ), দই (৩ টেবিল চামচ), কাঁচা লঙ্কা (৪-৫টি), কালো জিরে (১/২ চা চামচ), সরষের তেল (১ কাপ)

আরও পড়ুন: জামাইষষ্ঠী স্পেশাল: জামাইয়ের পাতে দিন মোঘলাই মাটন, জানুন রেসিপি

পদ্ধতি

মাছ ভালো করে ধুয়ে নুন আর হলুদ মাখিয়ে রাখুন। ১৫-২০ মিনিট পর তা হালকা করে ভেজে নিন। ইলিশ মাছ বেশি লাল করে ভাজলে স্বাদ নষ্ট হয়। এবার সেই সময়ে সরষে বেটে রাখুন। সরষে বাটার সময় একটু নুন আর কাঁচালঙ্কা দিয়ে বাটবেন। মিক্সিতে দিয়ে পেস্টও তৈরি করে নিতে পারেন। এবার কড়াইতে মাছ ভাজার তেলেই কালো জিরে ফোড়ন ও কাঁচা লঙ্কা ফোড়ন দিন। তারপর তাতে সরষে বাটা ও ফেটানো টক দই দিয়ে দিন। হলুদ ও নুন এই সময়তেই দিয়ে দেবেন। ৩-৪ মিনিট নাড়াচাড়া করে নিয়ে জল দিন। খুব বেশি ঝোল রাখার দরকার নেই। ঝোল ফুটে উঠলে মাছের টুকরো গুলো ছড়িয়ে নামিয়ে নিন।

আরও পড়ুন: সোনা দিয়ে তৈরি আইসক্রিম! চেখে দেখার খরচ জানলে চোখ কপালে উঠবে

Exit mobile version