বাইশ গজের দাপুটে অলরাউন্ডার চুনী গোস্বামী, সেরাদের একজনকে হারালো বাংলা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: গত মাসেই দীর্ঘ রোগভোগের পর হাল ছেড়েছিলেন বন্ধু প্রদীপ বন্দোপাধ্যায়। ৮২ বছর বয়সে ইহলোকের মায়া কাটিয়ে ‘৬২-র এশিয়ান গেমসে সোনাজয়ী ফুটবল দলের অধিনায়ক চললেন একদা জাতীয় দলের সতীর্থ পিকে’র কাছে।

অসামান্য ক্রিকেট অলরাউন্ডার হিসেবে চুনী গোস্বামীর অবদান সম্পর্কে প্রচার খুব কমই হয়েছে।ফুটবলের পাশাপাশি ক্রিকেটেও সমান দক্ষতা প্রদর্শন করা সত্ত্বেও ময়দানের বড় ক্লাবের দায়িত্ব সামলানোর চাপে কেরিয়ারের শুরুতে বাইশ গজ থেকে নিজেকে সাময়িক গুটিয়ে নিতে বাধ্য হয়েছিলেন।

ফুটবল থেকে অবসর নেওয়ার মুখে ফের ক্রিকেট মাঠে তাঁর প্রত্যাবর্তন ঘটে।শেষবেলায় শুরু করেও কিন্তু ক্রিকেটার হিসেবে দক্ষতার শীর্ষে পৌঁছেছিলেন বাংলার এই ক্রিকেট প্রতিভা। স্বল্প সময়ের মধ্যেও ব্যাটিংয়ের পাশাপাশি বল হাতেও তিনি সফল হয়েছিলেন।বাংলার হয়ে রঞ্জি ট্রফিতে চুনীর অভিষেক ঘটে ১৯৬৩-৬৩ মরশুমে। ডানহাতি ব্যাটম্যান হিসেবে দলে জায়গা পাকা হতে বেশি সময় লাগেনি। সেই সঙ্গে ডানহাতি মিডিয়াম পেসার হিসেবেও অত্যন্ত কার্যকরী হয়ে ওঠেন তিনি।

আরও পড়ুন: করোনার কারণে সরকারি কর্মচারীদের বেতনে কোপ, অর্ডিন্যান্স জারি করল এই রাজ্যের সরকার

বাংলাকে রঞ্জি ট্রফিতে রানার্স করা অধিনায়ক চুনী গোস্বামীর ক্রিকেট কেরিয়ারও বেশ উল্লেখযোগ্য। জাতীয় দলের হয়ে না খেললেও প্রথম শ্রেণীর ক্রিকেটে একজন দাপুটে অল-রাউন্ডার হিসেবে পরিচিতি ছিল চুনীর। ৪৬টি প্রথম শ্রেণীর ম্যাচে ১টি শতরান ও ৭টি অর্ধশতরান সহযোগে ১৫৯২ রান ও ৪৭ উইকেট রয়েছে চুনীর নামের পাশে। ১৯৬৬ সালে গ্যারি সোবার্সের ওয়েস্ট ইন্ডিজের দলের বিরুদ্ধে ইনিংসে হার বাঁচাতে বড় ভূমিকা নিয়েছিলেন চুনি গোস্বামী। ওই ম্যাচে বল হাতে এক ইনিংসে তাঁর ৮ উইকেট কেরিয়ারের অন্যতম উল্লেখযোগ্য ঘটনা।

ক্রিকেটেও বাংলা দলকে নেতৃত্ব দিয়েছিলেন তিনি। ১৯৭১-৭২ সালে তাঁর নেতৃত্বে রঞ্জি ট্রফির ফাইনালে উঠেছিল বাংলা। তবে ব্রোবোর্ন স্টেডিয়ামে বোম্বের কাছে হেরে রানার্স হয়েই সন্তুষ্ট হতে হয় বাংলাকে। ক্রীড়াক্ষেত্রে তাঁর অসামান্য দক্ষতার জন্য তিনি ১৯৬৩ ‘অর্জুন’ ও ১৯৮৩ ‘পদ্মশ্রী’ সম্মানে সম্মানিত হয়েছিলেন। ১৯৯১-৯২ জাতীয় ফুটবল দলকে কোচিংও করিয়েছেন অল্প সময়ের জন্য।

বৃহস্পতিবার তাঁর প্রয়াণে ফুটবল দুনিয়ার সঙ্গে শোকস্তব্ধ ক্রিকেট অনুরাগীরাও। কীর্তিমান ফুটবলারের পাশাপাশি এ দিন এক দুর্ধর্ষ ক্রিকেটারকেও হারাল বাংলার ময়দান।

আরও পড়ুন: পঞ্চভূতে বিলীন ঋষি কাপুর, ভেঙে পড়লেন নিতু, স্তব্ধ রণবীর-আলিয়া,পৌঁছতে পারল না ঋদ্ধিমা,দেখুন ছবি

Gmail 4

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest