ফের সংঘাত! রেড জোনে বাংলার ১০ জেলা, ভ্রান্ত মূল্যায়ন বলে কেন্দ্রকে চিঠি রাজ্যের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা: করোনা সংক্রমণ ঘিরে ফের কেন্দ্র-রাজ্য সংঘাত। বাংলায় রেড জোন কতগুলি? কটাই বা অরেঞ্জ ও গ্রিন জোন? তা নিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের সঙ্গে মতপার্থক্যে জড়িয়েছে নবান্ন।

কেন্দ্রের বর্তমান মাপকাঠি অনুযায়ী চারটি জেলার রেড জোনে থাকার কথা। কিন্তু ১০ টি জেলাকে রেড জোন আওতাভুক্ত করা হয়েছে। যা নয়াদিল্লির ভ্রান্ত মূল্যায়ন বলে দাবি করে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব প্রীতি সুদানকে চিঠি লিখলেন রাজ্যের স্বাস্থ্য সচিব বিবেক কুমার।

শুক্রবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক থেকে প্রকাশিত সাম্প্রতিকতম পরিসংখ্যানে জানানো হয়েছিল, এই মুহূ্র্তে বাংলার মোট ১০টি জেলা রেড জোনের অন্তর্গত। এগুলি হল– কলকাতা, হাওড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং এবং মালদা।

আরও পড়ুন: COVID-19: কেন্দ্রের নয়া তালিকায় রেড জোনে পশ্চিমবঙ্গের ১০ টি জেলা, দেখে নিন

অথচ স্বাস্থ্য মন্ত্রকের সেই তালিকার কয়েক ঘণ্টা আগেই রাজ্যর মুখ্যসচিব রাজীব সিনহা সাংবাদিক বৈঠকে জানিয়েছিলেন, কলকাতা, হাওড়া, উত্তর ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর। ফলে ধোঁয়াশা তৈরি হয়। শুধু তাই নয়, মঙ্গলবার সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছিল, কালিম্পং-সহ দেশের ১৭টি জেলায় গত ২৮ দিনে নতুন করে করোনা আক্রান্তের হদিশ পাওয়া যায়নি। তাহলে তিনদিনে এমন কী হল যে কালিম্পংকে সোজা রেড জোনের আওতাভুক্ত করা হয়েছে? তা নিয়ে একাধিক মহলে প্রশ্ন উঠতে শুরু করে। রেড জোন নিয়ে কেন্দ্রীয় সরকারের তত্ত্ব মানতে নারাজ রাজ্য। রাজ্যের সঙ্গে কোনও আলোচনা ছাড়াই কেন্দ্রের তরফে কীভাবে এই তালিকা তৈরি করা হল, তা নিয়ে রীতিমত বিস্মিত নবান্নের কর্তারা। এর পরই রাজ্য সরকারের তরফে কোন কোন জেলা রেড, অরেঞ্জ এবং গ্রিন জোনের অন্তর্গত- তার একটি পাল্টা তালিকা প্রকাশ করা হয়েছে। একইসঙ্গে রীতিমতো তথ্য দিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিবের কাছে প্রতিবাদপত্র পাঠিয়েছেন রাজ্যের স্বাস্থ্য সচিব বিবেক কুমার।

Master
রাজ্যের তালিকা

বাংলার ১০ টি জেলাকে রেড জোনভুক্ত করা নিয়ে শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্য সচিবকে চিঠি লিখে রাজ্যের স্বাস্থ্য সচিব বলেন, ‘এটা ভ্রান্ত মূল্যায়ন। কেন্দ্রের বর্তমান মাপকাঠি অনুযায়ী শুধুমাত্র চারটি জেলা – কলকাতা, হাওড়া, উত্তর ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর।’ কোন যুক্তিতে এই দাবি করছেন, তার জন্য রাজ্যের সবকটি জেলার পরিসংখ্যান তুলে ধরেন তিনি।

আরও পড়ুন: ঘনিয়ে আসছে বিপদ! ফুঁসছে ঘূর্ণিঝড় ‘‌আমফান’,৪৮ ঘন্টায় ব্যাপক দুর্যোগ

Gmail 4
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest