ঘনিয়ে আসছে বিপদ! ফুঁসছে ঘূর্ণিঝড় ‘‌আমফান’,৪৮ ঘন্টায় ব্যাপক দুর্যোগ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা: শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে আমফান। তার জেরে আগামী ৪৮ ঘণ্টা প্রবল দুর্যোগের আশঙ্কা। আজ বিকালের পড় থেকে রবিবার পর্যন্ত রাজ্যে প্রবল ঝড় বৃষ্টির পূর্বাভাস। ভারী বৃষ্টির পূর্বাভাস দু-একটি জেলায়। উত্তরবঙ্গেও আজ বিক্ষিপ্ত ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আমফান নামটি দিয়েছে থাইল্যান্ড। 

আন্দামান সাগরে ঘূর্ণাবর্ত শক্তি বাড়িয়ে আজই নিম্নচাপে পরিণত হওয়ার প্রবল সম্ভাবনা। আন্দামান-নিকোবর এবং উত্তরপূর্ব ভারতের রাজ্যগুলিতে ঝড়-বৃষ্টি বাড়বে আগামী চার-পাঁচদিন। সুমাত্রা দ্বীপের ঘূর্ণাবর্ত বর্তমানে দক্ষিণ আন্দামান সাগরে অবস্থান করছে। শক্তি বাড়িয়ে সেটি আজকের মধ্যেই নিম্নচাপে পরিণত হবে। পরবর্তী ৪৮ ঘণ্টায় তা গভীর থেকে অতি গভীর নিম্নচাপে পরিণত হবে। প্রথমে উত্তর ও উত্তর-পশ্চিম দিকে এবং পরে উত্তর উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে তা মায়ানমার ও বাংলাদেশ সংলগ্ন উপকূলে প্রবেশ করবে। উপকূলে প্রবেশ করার সময় গভীর নিম্নচাপের সঙ্গে ৭০ কিলোমিটার প্রতি ঘন্টায় ঝোড়ো হাওয়া বইবে। 

আমফানের জেরে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। আন্দামান সাগর ও দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং পূর্ব-মধ্য বঙ্গোপসাগর মৎস্যজীবীদের প্রবেশ নিষেধ করা হয়েছে।

কয়েকদিন আগেই ১৩ দেশ মিলে মোট ১৬৯টি নামের ঘোষণা করেছে। সেখানে বলা হয়েছে, আগামী দিনে এই দেশগুলির ভৌগলিক এলাকা মানে উত্তর ভারত সাগর ও আরব সাগরে তৈরি হওয়া ঝড়ের নাম কী হবে, তা ইতিমধ্যে ঠিক হয়ে গিয়েছে।১৩টি দেশ মিলে মোট ১৬৯ টি নাম ঠিক করেছে।এর মধ্যে রয়েছে শাহিন, গুলাব, তেজ, অগ্নি, সহ আরও বেশ কয়েকটি নাম।এর আগে ২০০৪ সালে আটটি দেশ মিলে যে নামকরণ করেছিল, তা শেষ হয়ে গেল এই আমফান ঝড়ের মাধ্যমে। এরপর শুরু হবে নতুন ঝড়ের তালিকা ধরে নাম দেওয়া।এই দেশগুলির তালিকায় রয়েছে বাংলাদেশ, ভারত, ইরান, মালদ্বীপ, মায়ানমার, ওমান, পাকিস্তান, কাতার, সৌদি আরব, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরশাহি, ইয়েমেন।

আরও পড়ুন: আরজি কর হাসপাতালে ছ’তলা থেকে পড়ে রহস্য মৃত্যু চিকিৎসকের

শনিবার সকাল থেকে বৃষ্টি বাড়বে বঙ্গে। আজ কলকাতায় দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের নিচেই ছিল। শুক্রবার কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.৬ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি নিচে। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৯ ডিগ্রী সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রী কম। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৫৫ থেকে ৮৯ শতাংশ। ‘আমফান’-এর প্রভাবে আগামী চার-পাঁচদিন ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কর্ণাটক উপকূল এবং অসম, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, ত্রিপুরায়। 

এদিকে উত্তরবঙ্গে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। সঙ্গে দক্ষিণ ওড়িশাতেও তৈরি হয়েছে আরও একটি ঘূর্ণাবর্ত। জোড়া ঘূর্ণাবর্তের জেরে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। তাঁর প্রভাবেই বজ্রগর্ভ মেঘ থেকে ঝড় বৃষ্টির সম্ভাবনা। এদিন সকালে তার জেরে রাজ্যের বেশ কয়েকটি জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে।

আবহাওয়া দফতর জানিয়েছে, গতকাল রাতেই জম্মু-কাশ্মীরে পশ্চিমী ঝঞ্ঝা প্রবেশ করেছে। আগামী রবিবার আরও একটি পশ্চিমী ঝঞ্ঝার ঢুকবে জম্মু-কাশ্মীরে। তার  প্রভাবে আগামী কয়েকদিন জম্মু-কাশ্মীর, হিমাচল প্রদেশের উত্তরাখন্ড, লাদাখ এবং পাঞ্জাব-সহ উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে ঝড়-বৃষ্টির সম্ভাবনা। 

আরও পড়ুন: পরনে শুধু ব্যাগ! এবার ইনস্টাগ্রাম মাতাচ্ছে ‘শপিং ব্যাগ চ্যালেঞ্জ’!

Gmail 4
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest