Mamata Banerjee announces extension of upper age limit of Police Constable Recruitment

Mamata Banerjee: রাজ্যে পুলিস কনস্টেবল নিয়োগের ক্ষেত্রে বড়সড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

আগামিকাল রাজ্যে পুলিশ দিবস। আর তার আগেই বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার বিকেলে নবান্ন থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এতদিন পর্যন্ত রাজ্যে পুলিশ কনস্টেবল নিয়োগের ক্ষেত্রে বয়সের ঊর্ধ্বসীমা ছিল ২৭ বছর। সেখান থেকে বাড়িয়ে কনস্টেবল নিয়োগের বয়সের ঊর্ধ্বসীমা ৩০ বছর করার সিদ্ধান্তের কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

বুধবার নবান্নে এক সাংবাদিক সম্মেলনে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘আগামিকাল পুলিশ দিবস। পুলিসের নীচুতলার কর্মীদের জন্য একটি ওয়েলফেয়ার কমিটি তৈরি করে দিয়েছি। ওইসব পুলিসকর্মীদের আবেদনের ভিত্তিতে বেশকিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নীচুতলার কর্মীদের ব্যাপারে অনেক কিছুই আমরা দেখতে পাই না। আমাদের সরকার পুলিসের উপরতলা ও নীচুতলার মধ্যে কোনও তফাত করে না। আগামিকাল পুলিস ডে হিসেবে আমি পুলিস ও প্রশাসনের সকলকে আমি আমার আগাম অভিনন্দন জানাচ্ছি।’

আরও পড়ুন: Central Government : কৃষি দফতরে চলছে নিয়োগ, বেতন মাসে ২৮ হাজার টাকা

পুলিস কনস্টেবল নিয়োগের ক্ষেত্রে যে বয়সসীমা ছিল ২৭ বছর। সেই সীমা বাড়িয়ে ৩০ বছর করা হল। এই দাবিটি অনেকদিন ধরেই করা হচ্ছিল। অনেকসময় এমন হয় যে পুলিসকর্মী মারা গেলেন তার বাড়িতে কেউ চাকরি করার মতো রয়েছেন। কিন্তু পুলিসের নিয়োগে যেসব মাপজোক রয়েছে তাতে ছাড় দেওয়া হবে। অর্থাত্ কেউ মারা গেলে পরিবারের কেউ যখন চাকরি পাবেন তখন তাদের বেশকিছু ছাড় দেওয়া হবে। তিনি যা পারবেন সেই কাজ তাকে দেওয়া হবে। এই সুযোগ পেলে অনেক পরিবার বেঁচে যাবে। পুলিস কনস্টেবল সহ পুলিসে কর্মরত একাংশ কর্মী ২৭ বছর বয়স পর্যন্ত প্রমোশনের জন্য আবেদন করতে পারতেন। এখন থেকে তারা  ৩৫ বছর পর্য়ন্ত আবেদন করতে পারবেন।

কলকাতা পুলিসের গাড়ির চালকরা পেতেন ১১ হাজার ৫০০ টাকা। বেঙ্গল পুলিসের ক্ষেত্রে দেওয়া হতো ১৩ হাজার ৫০০ টাকা। কলকাতার ক্ষেত্রে বেতন জেলার বর্তমান বেতনের সমান করে দেওয়া হয়েছে। কলকাতা পুলিসের এলাকা ছোট। জেলায় এলাকা অনেক বড়। বহুক্ষণ কাজ করতে হয়। তাই এবার জেলার গাড়ির চালকদের বেতন বাড়িয়ে ১৫ হাজার করে দেওয়া হল। যেসব চালক কন্ট্রাক্টে কাজ করেন তারা যদি পরীক্ষা দিয়ে স্থায়ী হতে চান তার ব্যবস্থা করা হবে। কলকাতা পুলিসের ওয়্যারলেস অপারেটররা বহুদিন প্রমোশন পাচ্ছেন না। এদের প্রমোশনের জন্য ববস্থা করা হবে। ওয়্যারলেস হেল্পারদেরও প্রমোশনের ব্যবস্থা করা হবে। পুলিসকর্মীদের ইউনিফর্ম অ্য়ালাউন্স দেওয়া হবে। ইনসপেক্টর হলে ১০ হাজার টাকা পাবে, সাব ইনসপেক্টর হলে ৭,৫০০, অ্যাসিসট্য়ান্ট সাব ইনসপেক্টর হলে ৬০০০ টাকা পাওয়া য়াবে।

আরও পড়ুন: Indian Army Recruitment 2022: প্রচুর পদে নিয়োগের বিজ্ঞপ্তি, আপনি কি করতে পারবেন আবেদন, জানুন