icse and isc 2021-2022 semester 1 examinations gets postponed

পিছিয়ে গেল ICSE ও ISC-র প্রথম সেমেস্টারের পরীক্ষা, অনিশ্চয়তায় পড়ুয়ারা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

স্থগিত হয়ে গেল ২০২১–২২ শিক্ষাবর্ষের আইসিএসই (‌দশম)‌ এবং আইএসসি (‌দ্বাদশ)‌–র প্রথম সেমেস্টার পরীক্ষা। সিআইএসসিই–র চিফ এক্সিকিউটিভ ও সচিব জেরি অ্যারাথুন মঙ্গলবার রাতে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, ‘‌অনিবার্য কারণবশত প্রথম সেমেস্টার পরীক্ষা স্থগিত করে দেওয়া হল। পরিবর্তিত সময়সূচি সবপক্ষকে নির্দিষ্ট সময়ে জানানো হবে।’‌ চলতি বছর ১৫ নভেম্বর থেকে অনলাইন পরীক্ষা শুরুর কথা ছিল।

আইসিএসই দশমের পরীক্ষা চলবে আগামী ৬ ডিসেম্বর পর্যন্ত। আগামী ১৬ ডিসেম্বর পর্যন্ত হবে আইএসসি দ্বাদশ শ্রেণির প্রথম সেমেস্টারের পরীক্ষা। দশম শ্রেণির অঙ্ক, হিন্দি, ইলেকটিভ বিষয় ও দ্বিতীয় ভাষার পরীক্ষা হবে দেড় ঘণ্টা। বাকি সব বিষয়ের পরীক্ষা এক ঘণ্টা হবে। সকাল ১১টা থেকে শুরু হবে পরীক্ষা। দশম শ্রেণির পর দ্বাদশ শ্রেণির পরীক্ষা হবে। তা শুরু হবে দুপুর ২ টো থেকে। এবার সেই পরীক্ষায় বাতিল হয়ে গেল।

সেমেস্টারটি অনলাইনে হওয়ার কথা ছিল। পরীক্ষার্থীদের বাড়ি থেকে পরীক্ষা দেওয়ার সুযোগও দিয়েছিল সিআইএসসিই বোর্ড। অনলাইনে গোটা দেশজুড়ে এতবড় পরীক্ষা পরিচালনার সফটওয়‌্যার তৈরির প্রক্রিয়াও সফল হয়নি বলে একটি সূত্রের খবর। সেকারণেই আচমকা সিআইএসসিই বোর্ডকে পরীক্ষা স্থগিত করতে হয়েছে।

তবে আইসিএসই দশম ও আইএসসি দ্বাদশ শ্রেণির প্রথম সেমেস্টারের পরীক্ষা পিছিয়ে গেলেও নভেম্বরের শেষ এবং ডিসেম্বরের শুরুতেই দশম এবং দ্বাদশ শ্রেণির প্রথম টার্মের সূচি ঘোষণা করে দিয়েছে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। দশম শ্রেণির পরীক্ষা শুরু হবে ৩০ নভেম্বর থেকে। চলবে ১১ ডিসেম্বর পর্যন্ত। আর দ্বাদশ শ্রেণির প্রথম টার্মের পরীক্ষা ১ ডিসেম্বর থেকে শুরু হয়ে ১৮ ডিসেম্বর পর্যন্ত চলবে।

সিবিএসই অফলাইনে পরীক্ষা নিচ্ছে। পরীক্ষার্থীদের নিজের স্কুলে গিয়ে পরীক্ষা দিতে হবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest