Bangladesh nominates 'Hawa' for Oscars

Bangladesh: বক্স অফিসে ঝড় তোলার পর এবার অস্কারে বাংলাদেশের ‘হাওয়া’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

৯৫তম অস্কারের বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম (বিদেশি ভাষা প্রতিযোগিতা) বিভাগে বাংলাদেশ থেকে লড়বে মেজবাউর রহমান সুমন পরিচালিত সিনেমা ‘হাওয়া’।

অস্কারে বিদেশি ভাষার বিভাগে মনোনয়নের জন্য বাংলাদেশের সিনেমা মেজবাউর রহমান সুমন পরিচালিত ও সান মিউজিক অ্যান্ড মোশন পিকচার্স লিমিটেড প্রযোজিত ‘হাওয়া’ এবং মুহাম্মদ কাইয়ুম পরিচালিত ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ নাম দুটি জমা পড়ে। গতকাল ‘হাওয়া’-কেই চূড়ান্ত করে ৯৫তম অস্কার বাংলাদেশ কমিটি। ‘হাওয়া’র গল্প এবং সংলাপে লিখেছেন জাহিন ফারুক আমিন, সুকর্ণ সাহেদ ধীমান এবং স্বয়ং মেজবাউর রহমান সুমন।

ছবির গল্পে দেখা যায়, গভীর সমুদ্রে একদল জেলে মাছ ধরতে গিয়ে নানা রহস্যময় ঘটনার মুখোমুখি হন। কখনও উত্তাল সমুদ্র, কখনও মানুষের আচরণে মাছধরা নৌকাটি হয়ে ওঠে সমুদ্রের চেয়েও ভয়ংকর। আবার রহস্যময় এক নারীকে নিয়ে ঘটতে থাকে নানা অপ্রত্যাশিত ঘটনা। গল্পে এর মাঝেই আছে টুইস্ট। যা দর্শকদের টেনে নিয়ে যায় গল্পের শেষ অবধি। হাওয়া ছবিটির প্রযোজনা করেছে সান মিউজিক অ্যান্ড মোশন পিকচার্স লিমিটেড। ছবিটি ডিস্ট্রিবিউশনের দায়িত্বে রয়েছে জাজ মাল্টিমিডিয়া।

আরও পড়ুন: আসছে মমতা বন্দ্যোপাধ্যায়ের কথায় ও সুরে পুজোর গানের অ্যালবাম ‘উৎসবের গান’! প্রকাশিত হবে মহালয়ায়

মুক্তির পর থেকেই বক্স অফিসে ঝড় তুলে দিয়েছিল বাংলাদেশে দু’বার জাতীয় পুরস্কারপ্রাপ্ত অভিনেতা চঞ্চল চৌধুরী (Chanchal Chowdhury) অভিনীত এই ছবিটি। বহুদিন পরে বাংলাদেশের সব শ্রেণির দর্শকের কাছেই সাড়া ফেলেছে এই ফ্যান্টাসি ছবি। হলগুলির সামনে নিয়মিত ঝুলতে দেখা গিয়েছে ‘হাউসফুল’ বোর্ড। এখনও দেশজুড়ে রমরমিয়ে চলছে ছবিটি। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে ছবির গান ‘সাদা সাদা কালা কালা’। ছবিটিতে চঞ্চল চৌধুরী ছাড়াও অভিনয় করেছেন নাজিফা তুষি, শরিফুল রাজ, সুমন আনোয়ার, নাসির উদ্দিন খান, সোহেল মণ্ডল, রিজভী রিজু, মাহমুদ হাসান ও বাবলু বোস -সহ আরও অনেকে।

২০২৩ সালের ১২ মার্চ অনুষ্ঠিত হবে ৯৫তম অস্কার পুরস্কার প্রদান অনুষ্ঠান। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে ২৪ শাখায় দেওয়া হবে পুরস্কার। বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম সেসব বিভাগেরই একটি।

আরও পড়ুন: Jacqueline Fernandez: ২০০ কোটির আর্থিক তছরুপ মামলা, উকিলের বেশে আদালতে গিয়ে জামিন জ্যাকলিনের

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest