Coke Studio Bangla season 1 ends with 'Hey Samalo' and 'Ora amar mukher kotha kaira' Song

Coke Studio Bangla: ‘হেই সামালো’ ও ‘ওরা আমার মুখের কথা কাইরা নিতে চায়’ দিয়ে শেষ কোক ষ্টুডিও বাংলার প্রথম সিজন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

চলতি বছরের ৭ ফেব্রুয়ারি বাংলাদেশে শুরু হয়েছিল কোক স্টুডিও বাংলা-র যাত্রা। প্রথম গান ‘নাসেক নাসেক’ মুক্তি পায় ২৩ ফেব্রুয়ারি। আর ০১ সেপ্টেম্বর প্ল্যাটফর্মটির ইউটিউব চ্যানেল ও ফেসবুক পেজে প্রকাশ পেয়েছে এই সিজনের শেষ গান। ‘হেই সামালো’ ও ‘ওরা আমার মুখের কথা কাইরা নিতে চায়’ গান দুটির মিশেলে তৈরি করা হয়েছে এই গানটি। এতে অংশ নিয়েছেন বাপ্পা মজুমদার, সামিনা চৌধুরী, অর্ণব, সুনিধি নায়েক, ঋতুরাজ ও কনাসহ আরো অনেক শিল্পী।

হেই সামালো  শ্রদ্ধা জানাতে চায় বাংলাদেশিদের অদম্য চেতনা ও বিদ্রোহী চরিত্রের প্রতি।  ১৯৪৬- ১৯৪৮ তেভাগা আন্দোলনের নিয়ে সলিল চৌধুরীর লেখা  ‘হেই সামালো’ও  আবদুল লতিফের লেখা ‘ওরা আমার মুখের ভাষা’ গান দু’টির ফিউশনের মাধ্যমে তৈরি করা হয়েছে।  আবদুল লতিফের ‘ওরা আমার মুখের ভাষা’ গানটির প্রেক্ষাপট হলো ১৯৫২ সালের ভাষা আন্দোলন, যার পেছনে বিশ্বাস ছিল মত প্রকাশের স্বাধীনতা মানুষের একটি প্রধান অধিকার।

‘হেই সামালো’ নিয়ে কোক স্টুডিও বাংলার পক্ষ থেকে জানানো হয়, ‘‘অধিকার আদায়ে কখনো এক ইঞ্চিও ছাড় দেইনি আমরা। যতবার বাধা এসেছে ততবার আমরা প্রতিবাদে সরব হয়েছি। আর সেই প্রতিবাদের অন্যতম মাধ্যম ছিলো আমাদের গণসংগীত। মানুষের দূর্বার জেগে ওঠার, নিজের অধিকার আদায়ে সোচ্চার হবার এক জীবন্ত দলিল ‘হেই সামালো’ গানটি। ১৯৪৬-১৯৪৮ এ এমন বঞ্চিত মানুষগুলোর তেভাগা আন্দোলন নিয়ে লেখা সলিল চৌধুরীর এই গানটি। ’’

আরও পড়ুন: Tollywood Actress: হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত টেলি অভিনেত্রী অনন্যা চট্টোপাধ্যায়

ভাষা আন্দোলনের প্রেক্ষাপটে লেখা জনপ্রিয় গান ‘ওরা আমার মুখের কথা’ গানের বিষয়ে আরও বলা হয়, ‘‘প্রতিবাদ জন্ম দেয় আরেক প্রতিবাদের। আর তাইতো ১৯৫২ তে আমাদের ভাষার প্রতি যে আঘাত দিয়েছিলো শাসকগোষ্ঠি,তার বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিলো বীর বাঙালি। তখনই জন্ম নিলো আব্দুল লতিফের সেই অমর সৃষ্টি ‘ওরা আমার মুখের কথা’। সেই কালজয়ী গান যখন বান্দরবনের ক্ষুদ্র নৃগোষ্ঠির নিজস্ব বাঁশীতে অদ্ভুত জাদুকরি ধুন সৃষ্টি করেছে। এর সঙ্গে যুক্ত হয়েছে রাইবেশে যুদ্ধনৃত্য যা এসেছে অন্যতম প্রাচীন লোকনৃত্য থেকে। ’’

গানটি শেয়ার করে কোক স্টুডিও বাংলা জানায়, ‘বাংলা ভাষার প্রতি ভালোবাসাই আমাদের প্রথম মৌসুমের শেষ পরিবেশনা। দেখা হবে শিগগিরই ‘কোক স্টুডিও বাংলা’র দ্বিতীয় মৌসুমে। প্রসঙ্গত, প্রথম সিজনে মোট প্রকাশিত গানের সংখ্যা ৯টি। নতুন সংগীতায়োজনে, একাধিক গান নিয়ে ফিউশন করেন সংগীত প্রযোজক শায়ান চৌধুরী অর্ণব।

আরও পড়ুন: ঝড় তুলল বাংলাদেশি ওয়েব সিরিজ ‘কারাগার’, চঞ্চলের অভিনয় না দেখলে মিস করবেন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest