‘বন্ধু তিন দিন তোর বাড়িতে গেলাম…’-এর সুরকার আলাউদ্দিন আলী প্রয়াত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গৌতম ঘোষ পরিচালিত ‘পদ্মা নদীর মাঝি’র সংগীত পরিচালক আলাউদ্দিন আলী (Alauddin Ali) আর নেই। কিংবদন্তি এই সংগীত পরিচালক (music composer) রবিবার শেষ বিকালে রাজধানী ঢাকার একটি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৮ বছর।

কন্যা আলিফ আলাউদ্দিন সংবাদমাধ্যমকে জানিয়েছেন, শ্বাসকষ্ট নিয়ে গুরুতর অবস্থায় শনিবার ভোরে ঢাকার মহাখালি ইউনিভার্সাল মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। ভর্তির পর থেকে ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) লাইফ সাপোর্টে ছিলেন। হাজারো চেষ্টায় তাঁর অবস্থার কোনো উন্নতি হয়নি। অবশেষে রবিবার বিকালে পরপারে পাড়ি জমান তিনি। ২০১৫ সালে আলাউদ্দিন আলীর ক্যান্সার ধরা পড়ে। দেশের বাইরেও চিকিৎসা করা হয়েছে।

আরও পড়ুন: Bandish Bandits Review: গান পাগল হলে এই সিরিজ আপনার জন্যই, দেখুন ভিডিও…

লোকজ ও ধ্রুপদি গানের পরিমণ্ডলে গড়ে ওঠা আলাউদ্দীন আলী প্রায় চার দশক ধরে নিজস্ব বৈচিত্র্যপূর্ণ সুরধারা সৃষ্টি করেছিলেন বাংলা সংগীতে। বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের বহু স্বনামধন্য শিল্পী তাঁর সুরে গান করে করেছেন।

তাঁর সুরারোপিত গানের মধ্যে উল্লেখযোগ্য ‘বন্ধু তিন দিন তোর বাড়িতে গেলাম দেখা পাইলাম না’, ‘একবার যদি কেউ ভালোবাসত, যে ছিল দৃষ্টির সীমানায়’, ‘ভালোবাসা যত বড়ো জীবন তত বড়ো নয়’, ‘দুঃখ ভালোবেসে প্রেমের খেলা খেলতে হয়’, ‘এই দুনিয়া এখন তো আর সেই দুনিয়া নাই’, ‘সূর্যোদয়ে তুমি, সূর্যাস্তেও তুমি, ও আমার বাংলাদেশ’, ‘এমনও তো প্রেম হয়, চোখের জলে কথা কয়’, ‘হয় যদি বদনাম হোক আরও’, ‘প্রথম বাংলাদেশ, আমার শেষ বাংলাদেশ’ ইত্যাদি।

আলাউদ্দিন আলীর সুর করা গানের সংখ্যা ৫ হাজারেরও বেশি। তিনি ছিলেন একাধারে সুরকার, সংগীত পরিচালক, বেহালাবাদক ও গীতিকার।

আরও পড়ুন: বছরে আয় মাত্র ১৪ লক্ষ! অথচ সম্পত্তির তালিকায় দু’টি ফ্ল্যাট -দামি গাড়ি, রিয়ার জীবনযাত্রা নিয়ে প্রশ্ন ইডি-র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest