How often should you be changing your bed sheets

Healthy Habits: সুস্থ থাকতে ঠিক কতদিন অন্তর বিছানার চাদর বদলানো উচিত?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সুস্থ থাকার জন্য যেমন সঠিক খাদ্যাভ্যাস জরুরি, তেমনই স্বাস্থ্যকর অভ্যাসও দরকার (Simple Healthy Habits ) । তার জন্য আমাদের প্রাত্যহিক লাইফস্টাইলের উপর নজর দেওয়া দরকার। তাই তো বিশেষজ্ঞরা এই কোভিড পরিস্থিতে পরিচ্ছ্বন্নতার দিকে আরও বেশি করে নজর দেওয়ার পরামর্শ দিচ্ছেন।

তাঁদের মতে, শরীর থেকে নিজেদের আশপাশ পরিস্কার পরিচ্ছ্বন্ন রাখলে অনেক অসুখ বিসুখ দূরে থাকে। পরিচ্ছ্বন্নতা অনেক অসুখকেই প্রতিরোধ করতে পারে। কতদিন অন্তর বিছানা পরিস্কার রাখা দরকার? সপ্তাহে একবার না দুবার চাদর বদলানো উচিত?

আরও পড়ুন: Vastu Tips:দিওয়ালির আগে, বাড়ির কোন কোণের পর্দার রঙ কেমন হবে, তা জেনে নিন

আমরা যখন বিছানায় শুতে যাই তখন আমাদের শরীরের নানা ময়লা ও ক্ষুদ্রাতিক্ষুদ্র জীবাণু ও চামড়ার অংশ চাদরে ও বালিশের কভারে লেগে যায়। কিন্তু এগুলো এতটাই ক্ষুদ্র যে খালি চোখে দেখাই যায় না। ফলে আপনি একদম নিশ্চিন্ত হয়ে থাকেন। শোওয়ার আগে যদিও বা বিছানার চাদর ঝেড়ে নেন, বালিশের কভার কিন্তু সচরাচর ঝাড়া হয় না। ফলস্বরূপ, ময়লা আবার আপনার চুলে ও ত্বকে গিয়েই জমা হয়। এরপরে শুরু হয় চুলকানি বা র‍্যাশের মতো (Simple Healthy Habits ) নানা সমস্যা।

বিশেষজ্ঞদের মতে, বিছানা অপরিস্কার থাকলে অনেক রোগ জীবাণু ছড়ায়। তাই এটা পরিস্কার রাখা খুবই জরুরি। তাঁদের মতে, বিছানার চাদর অপরিস্কার থাকলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যেতে পারে এবং ফুসফুসেরও বেশ কিছু অসুখ দেখা দিতে পারে। কাজেই অন্তত ৩ থেকে ৪ দিন অন্তর বিছানার চাদর বদলানো যায়। তবেই বিছানার চাদরে থাকা জীবাণুর মাধ্যমে অসুখে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম থাকে।

আরও পড়ুন: DIY Room Freshener: বাড়িতেই বানিয়ে নিন আপনার পছন্দের রুম ফ্রেশনার, জেনে নিন এই ২ পদ্ধতি

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest