Hs Result 2021 Rumana Sultana Of Murshidabad Comes First In Higher Secondary 2021

HS Results 2021: মাধ্যমিকে পঞ্চম -উচ্চ মাধ্যমিকে ‘প্রথম’ – চিকিৎসক হওয়ার স্বপ্ন রুমানা সুলতানার চোখে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

উচ্চমাধ্যমিকের ফলাফল। মাধ্যমিকের পর এবার ইতিহাস সৃষ্টি হল উচ্চমাধ্যমিকের ফলাফলেও। করোনা আবহে পরীক্ষা হয়নি। মাধ্যমিক ও একাদশের ফলের উপর ভিত্তি করেই নম্বর দেওয়া হয়েছে। ৫০০ তে সর্বোচ্চ নম্বর ৪৯৯ পেয়েছেন মুর্শিদাবাদ জেলার কান্দির রুমানা সুলতানা। যদিও সংসদের তরফে তাঁকে ‘প্রথম স্থানাধিকারী’ হিসেবে ঘোষণা করা হয়নি।

কান্দি রাজা মনিন্দ্র চন্দ্র উচ্চ বালিকা বিদ্যালয়ের ছাত্রী রুমানা সুলতানা কান্দির হোটেল পাড়ার বাসিন্দা। বিজ্ঞান বিভাগের ছাত্রী রুমানার কৃতিত্বে খুশিতে ভাসছে তাঁর পরিবার থেকে স্কুল। সংসদ সভাপতির ঘোষণার পরই খবর আসে তাদের ঘরের মেয়ে রুমানা সুলতানাই এবারে উচ্চ মাধ্যমিকে প্রথম।

তবে এই প্রথম নয়, সংখ্যালঘু পরিবারের মেয়ে রুমানা সুলতানা মাধ্যমিকে পঞ্চম হয়েছিলেন। তবে উচ্চ মাধ্যমিকের রেজাল্ট চমকে দিয়েছে সকলকে। সুলতানার বাবা ভরতপুর গয়সাবাদ হাই স্কুলের প্রধান শিক্ষক। মা বাংলার শিক্ষিকা। একমাত্র মেয়ে উচ্চ মাধ্যমিকে রাজ্যে সেরা হওয়ায় খুশিতে চোখে জল বাবা-মায়ের।

আরও পড়ুন: SSC: আবারও আইনি জট! উচ্চ প্রাথমিকে নিয়োগ রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ফের মামলা

এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাশের হার ৯৭.৬৯ শতাংশ। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস বলেন,’এবারেও কোনও মেধা তালিকা প্রকাশ করা হচ্ছে না। খুবই অল্প সংখ্যক পরীক্ষার্থী উত্তীর্ণ হতে পারেননি।’ উচ্চ মাধ্যমিক পরীক্ষায় এককভাবে প্রথম হয়েছেন মুর্শিদাবাদের এক তরুণী। তাঁর প্রাপ্ত নম্বর ৪৯৯। চলতি বছর প্রথম দশে নাম রয়েছে ৮৬ জনের। ৯০ শতাংশের বেশি নম্বর পেয়েছে ৯ হাজার জনেরও বেশি।

রুমানার সাফল্যে শুভেচ্ছা জানালেন প্রদেশ কংগ্রেস সভাপতি তথা বহরমপুরের সাংসদ অধীর রঞ্জন চৌধুরী। লেখেন,’মুর্শিদাবাদের তথা বাংলার আমাদের ঘরের কন্যা উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রথম হল, আমাদের বুকটা গর্বে ভরে গেল, নাম রুমানা সুলতানা। শিক্ষা যে শিখবে তার সম্পত্তি, রুমানা আমাদের শিক্ষা দিল। সবাই পড়ো সবাই এগিয়ে চলো। আজ বাংলার নতুন সুলতানা রাজ্য কে কাঁপিয়ে দিল, অনেক অনেক শুভেচ্ছা।’

তবে পরীক্ষা না হওয়ায় রুমানারও সামান্য আক্ষেপ থেকে গিয়েছে। বলেন, ‘পেয়েছি যখন, তখন খুশি আমি। পরীক্ষা হলে খুশি হতাম। কিন্তু পরীক্ষা যেহেতু নেওয়া যায়নি, তাই আমি এতেই সন্তুষ্ট।’

চলতি বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিয়েছিলেন ৮ লাখ ১৯ হাজার ২০২ জন ছাত্রছাত্রী। এরমধ্যে পাশের হার ৯৭.৬৯ শতাংশ। প্রাপ্ত নম্বর রিভিউ করা যাবে। ২৬ জুলাই দুপুর ৩টের মধ্যে রিভিউয়ের জন্য জানাতে হবে আবেদন। ২৩ জুলাই বেলা ১১টা থেকে দেওয়া হবে মার্কশিট। ৫২ টি নির্বাচিত কেন্দ্র হবে মার্কশিট বিতরণ। এদিন বিকেল ৪টে থেকে ওয়েবসাইট, এসএমএস অথবা মোবাইল অ্যাপের মাধ্যমে রেজাল্ট দেখতে পারবেন ছাত্রছাত্রীরা। পরের দিন অর্থাৎ ২৩ জুলাই সকাল ১১টার পর থেকে মিলবে মার্কশিট।

বিকেল চারটের পর পড়ুয়ারা পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের ওয়েবসাইট wbresults.nic.in এবং www.exametc.com, www.results.siksha, www.westbengal.shiksha, www.indiaresults.com, www.jagranjosh.com ওয়েবসাইটে দেখতে পাবেন রেজাল্ট ।এছাড়া এসএমএসের মাধ্যমেও ফলাফল জানা যাবে। এসএমএসে ফল জানতে টাইপ করতে হবে WB <রোল নম্বর> , পাঠিয়ে দিতে হবে 54242/ 56263/58888 নম্বরে। এবার থেকে সংসদের অ্যাপেও জানা যাবে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল।

 

আরও পড়ুন: উচ্চ প্রাথমিকের ইন্টারভিউ শুরু হচ্ছে আজ থেকে, নিয়োগ প্রায় ১৪ হাজার শূন্যপদে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest