7th Pay Commission: Govt Likely To Announce DA Hike on this date

7th Pay Commission: পুজোর মাসেই বিশেষ উপহার কেন্দ্রের ! অ্যাকাউন্টে ঢুকবে মোটা টাকা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কেন্দ্রীয় কর্মীরা তাদের মহার্ঘ ভাতার জন্য অপেক্ষা করছেন। কোন দিন মহার্ঘ্য ভাতা অনুমোদিত হবে এবং কবে থেকে তিনি এটা লাগু হবে, তা এখনও নিশ্চিত করা হয়নি।তবে বিভিন্ন রিপোর্টে এটা বলা হয়েছে ডিএ সম্ভবত এবার একলাফের ৪ শতাংশ বৃদ্ধি পাবে। ৩০ সেপ্টেম্বর অর্থাৎ আজ সন্ধ্যায় সম্ভবত এর কোনও আপডেট আসতে পারে।

ডিএ সাধারণত AICPI সূচকের উপর নির্ভর করে গণ্য করা হয়। বিশেষজ্ঞরা ইতিমধ্যেই সম্ভাবনা প্রকাশ করেছেন যে আগামী বছর অর্থাৎ ২০২৪ সালের জানুয়ারি মাসে ডিএ-র পরিমাণ ৫০ শতাংশ ছাড়িয়ে যাবে।বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা বর্তমানে ৪২ শতাংশ হারে ডিএ পান। যদি রিপোর্ট অনুযায়ী ৩-৪ শতাংশ ডিএ বৃদ্ধি হয় তাহলে ডিএ-র পরিমাণ হবে ৪৫-৪৬ শতাংশ।

অনুমান করা হচ্ছে, পুজোর মরসুমেই কেন্দ্রীয় সরকার এই সংক্রান্ত কোনও ঘোষণা করতে পারে। তবে কেন্দ্রীয় সরকার এখনও এই বিষয়ে কিছু জানায়নি।গত বছরের তুলনা যদি টানা হয়, তাহলে অনুমান করা হচ্ছে যে দিওয়ালির আগেই সম্ভবত কেন্দ্রীয় সরকার এ বিষয়ে কিছু জানাতে পারে।কেন্দ্রীয় সরকারি কর্মীদের বহুদিনের দাবি ফিটমেন্ট ফ্যাক্টরের হার বৃদ্ধির বিষয়ে। তবে সেই সংক্রান্ত এখনও কোনও আপডেট মেলেনি।ফলে এখন কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের দিকে তাকিয়ে রয়েছেন কয়েক লাখ সরকারি কর্মী এবং সরকারি পেনশনভোগীরা।

মূল্যবৃদ্ধির সঙ্গে পাল্লা দিতে সরকারের তরফে যে বেতনের উপরে বর্ধিত ভাতা দেওয়া হয়, তাকেই মহার্ঘ ভাতা বা ডিএ বলে। কেন্দ্র ও রাজ্য সরকারের ডিএ আলাদা হয়। লিখিত কোনও নিয়ম না থাকলেও মূলত কেন্দ্রের ধার্য করা ডিএ অনুসরণ করেই রাজ্যের ডিএ ঘোষণা করা হয়।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest