Aditya L1 Mission Launch: Aditya L1 is all set to launch for Sun on Saturday

Aditya L1 Mission Launch: বাকি আর কয়েক মিনিট, তারপরই সূর্যের দিকে পাড়ি দেবে আদিত্য L1

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আজ, ২ সেপ্টেম্বর, বেলা ১১টা ৫০ মিনিট নাগাদ আদিত্য এল১ মিশন লঞ্চ করা হবে। আদিত্য এল১ স্যাটেলাইটটিকে বেশ কয়েকদিন আগেই অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টারে নিয়ে আসা হয়েছিল এর জন্য। চন্দ্রযানের সাফল্য নিশ্চিত হতেই সৌরযান নিয়ে কোমর কষতে শুরু করেছিলেন ইসরোর বিজ্ঞানীরা। এই আবহে যাবতীয় প্রস্তুতি শেষ হয়েছে ইসরোর। আজ আর কিছুক্ষণেই পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিক্যাল বা পিএসএলভি রকেটের সাহায্যে আদিত্যকে মহাকাশে পাঠানো হবে।

আদিত্য এলওয়ান (Aditya-L1) সূর্যের (India’s maiden solar mission) দিকে যাত্রা শুরু করার আগে শুক্রবার তিরুপতির মন্দিরে পুজো দিয়েছেন ইসরো প্রধান এস সোমনাথ (ISRO Chief S Somanath)। পরে সাংবাদিকদের সঙ্গে মুখোমুখি হয়ে ইসরো প্রধান বলেন, “আগামীকাল সকাল ১১.৫০ মিনিটে আদিত্য-এলওয়ান অন্ধ্রপ্রদেশের শ্রী হরিকোটা মহাকাশ বন্দর (Sriharikota spaceport) থেকে যাত্রা শুরু করবে। আদিত্য এলওয়ান স্যাটেলাইট (satellite) আমাদের সূর্যকে জানার জন্য পাঠানো হয়েছে। এলওয়ান পয়েন্টে পৌঁছতে এই উপগ্রহের আরও ১২৫ দিন সময় লাগবে। আমরা এখনও চন্দ্রযান ৪ (Chandrayaan-4)-এর বিষয়ে ঠিক করিনি। তবে খুব তাড়াতাড়ি আমরা এই বিষয়ে ঘোষণা করব। আদিত্য এলওয়ানের পর আমাদের পরবর্তী লঞ্চ হল গগনায়ন (Gaganyaan)। অক্টোবরের প্রথম সপ্তাহে যাত্রা শুরু করবে সেটি।”

আরও পড়ুন: Madhumita Shukla Murder: কবির সঙ্গে প্রেম, অন্তঃসত্ত্বা অবস্থায় খুন! ২০ বছর পর জেলমুক্ত উত্তরপ্রদেশের প্রাক্তন মন্ত্রী

উৎক্ষেপণের পর প্রায় ১৬ দিন পৃথিবীর চারিদিকে পাক খাবে আদিত্য-এল১। এরপর উপযুক্ত গতি লাভ করে সূর্যের অভিমূখে যাত্রা করতে মহাকাশযানটির সময় লাগবে ১১০ দিন। পৃথিবী থেকে প্রায় সাড়ে ১০ লক্ষ কিলোমিটার দূরে ল্যাগরেঞ্জ পয়েন্টে অবস্থান করবে এই আদিত্য এল১। এখানে সূর্য এবং পৃথিবীর আকর্ষণ এবং বিকর্ষণ বল একসঙ্গে ক্রিয়াশীল। ফলে এই অঞ্চলে পৌঁছে কৃত্রিম উপগ্রহ স্থির থাকতে পারে। অর্থাৎ আদিত্য-এল১ কি সূর্যকে ছোঁবে না।

এখনও পর্যন্ত সূর্যের সব থেকে কাছাকাছি পৌঁছতে পেরেছে নাসার পার্কার সোলার প্রোব। ২০২১ সালের ডিসেম্বরে এই মহাকাশযান সূর্য পৃষ্ঠের সবচেয়ে কাছাকাছি পৌঁছয়। পৃথিবী থেকে প্রায় ৫০ মিলিয়ন কিলোমিটার দূরে রয়েছে এটি। সূর্যের আরও কাছাকাছি পৌঁছনোর চেষ্টা চালাচ্ছে এই মহাকাশযান। আর তার জন্য শুক্র গ্রহের চারপাশে লুপ তৈরি করেছে।  সূর্য পৃষ্ঠ থেকে ৬.১৬ মিলিয়ন কিলোমিটারের কাছাকাছি পৌঁছনোই লক্ষ্য।

আরও পড়ুন: LPG Price: ভোটের আগে কমল রান্নার গ্যাসের দাম, বাড়ছে না সিলিন্ডার সংখ্যা

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest