LPG Price: Cooking gas prices reduced by Rs 200 for a cylinder in India

LPG Price: ভোটের আগে কমল রান্নার গ্যাসের দাম, বাড়ছে না সিলিন্ডার সংখ্যা

২০২৪ লোকসভা নির্বাচনের আগে বড়সড় সিদ্ধান্ত মোদী সরকারের। একধাক্কায় ২০০ টাকা করে কমছে রান্নার গ্যাসের দাম। ফলে প্রায় দেড়বছর বাদে হাজারের নিচে নামল LPG সিলিন্ডারের দাম। প্রায় ৩১ কোটি গ্রাহক এই সুবিধা পাবেন। শুধু তাই নয়, উজ্জ্বলা যোজনার আওতায় আরও ২০০ টাকা ভরতুকি দেওয়া হবে। অর্থাৎ উজ্বলা যোজনার আওতায় ভরতুকির পরিমাণ বেড়ে হচ্ছে ৪০০ টাকা।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন, টুইট করে জানিয়েছেন, রাখি এবং ওনাম উপলক্ষে রান্নার গ্যাসের দাম ২০০ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। এই উৎসবে মা-বোনেদের ‘স্নেহ উপহার’ দেওয়ার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদও জানিয়েছেন তিনি। অন্য দিকে, কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন, নতুন করে আরও ৭৩ লক্ষ মহিলাকে উজ্জ্বলা যোজনার আওতায় আনা হবে।

আরও পড়ুন: Narendra Modi: গ্রিস সফরে মোদী, ৪০ বছর পর ভারতীয় প্রধানমন্ত্রীর সফর

এই মুহূর্তে দিল্লিতে এখন ১৪ কেজি গ্যাস সিলিন্ডারের দাম ১,১০৩ টাকা। মুম্বইতে ১,১০২.৫০ টাকা। চেন্নাইয়ে ১,১১৮.৫০ টাকা, কলকাতায় ১,১২৯ টাকা। সাধারণ গ্রাহকেরা এর থেকে ২০০ টাকা কম দামে একটি সিলিন্ডার কিনতে পারবেন। পিটিআই জানিয়েছে, দিল্লিতে এখন একটি রান্নার গ্যাস সিলিন্ডারের দাম পড়বে ৯০৩ টাকা। উজ্জ্বলা প্রকল্পের আওতায় যাঁরা রান্নার গ্যাস কিনবেন, তাঁরা রাজধানীতে প্রতি সিলিন্ডারের দাম দেবেন ৭০৩ টাকা।

রান্নার গ্যাসের বিপুল মূল্যবৃদ্ধি আসন্ন ৫ রাজ্যের বিধানসভা নির্বাচন (Assembly Election) এবং লোকসভা নির্বাচনের (Lok Sabha Election) আগে কেন্দ্রের মাথাব্যাথার কারণ হতে পারে। আসলে, পেট্রল-ডিজেল এবং রান্নার গ্যাস এই তিনটিই এখন অগ্নিমুল্য। সেই সঙ্গে বাড়ছে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দামও। এই মূল্যবৃদ্ধি ভোটের বাজারে প্রভাব ফেলবে বলেই মনে করছে বিজেপির শীর্ষ নেতৃত্ব। সমালোচকদের মতে সেকারণেই রান্নার গ্যাসে ভরতুকি ফেরাতে উদ্যোগ নিচ্ছে বিজেপি (BJP)।

আরও পড়ুন: Reliance AGM 2023: রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ থেকে ইস্তফা দিলেন নীতা আম্বানি! পরিবর্তে এলেন কারা?