Bharat: 'President of Bharat' on G20 dinner invite reignites row, Congress hits out

Bharat: বিরোধী জোটের India নামের জের, সরকারি ভাবে নামই বদলে গেল দেশের?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সরকারি ভাবে দেশের নাম পরিবর্তন করা হয়েছে বলে অভিযোগ করলেন কংগ্রেস নেতা জয়রাম রমেশ। আজ সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট করে তিনি এই অভিযোগ করেন। জি২০ শীর্ষ সম্মেলনের একটি আমন্ত্রণ পত্রের উদাহরণ টেনে তাঁর এই চাঞ্চল্যকর অভিযোগ। সঙ্গে তিনি কেন্দ্রের বিজেপি সরকারকেও তোপ দেগেছেন এই নিয়ে।

লোকসভা নির্বাচনের আগেভাগে I.N.D.I.A. নামকরণে চমক দিয়েছে বিরোধী জোট। এবার রাতারাতি দেশের নাম বদলে ফেলার অভিযোগ উঠল শাসক পক্ষের বিরুদ্ধে। আসলে জি-২০ সম্মেলন উপলক্ষে রাষ্ট্রপতির তরফে যে আমন্ত্রণপত্র তৈরি হয়েছে, সেখানে ইংরেজিতে ‘প্রেসিডেন্ট অফ ইন্ডিয়া’র (President of India) পরিবর্তে লেখা হয়েছে ‘প্রেসিডেন্ট অফ ভারত’ (President of Bharat)। যা নিয়ে নতুন করে রাজনৈতিক তর্জা শুরু হয়েছে।

এই প্রেক্ষিতে প্রশ্ন উঠছে, আসন্ন বিশেষ অধিবেশনে কি এই সংক্রান্ত প্রস্তাব পেশ করতে চলেছে নরেন্দ্র মোদীর সরকার?  বিশেষ অধিবেশন কী কারণে তা এখনও স্পষ্ট নয় কারও কাছেই। অনেকের দাবি, ‘এক দেশ এক ভোট’ নিয়ে গুরুত্বপূর্ণ বিল আনা হতে পারে। অনেকেরই আবার দাবি, মহিলা সংরক্ষণ বিল পেশ হতে পারে। এই প্রেক্ষিতেই জি২০ নেতাদের নৈশভোজে আমন্ত্রণের চিঠিতে ভারতের রাষ্ট্রপতির আমন্ত্রণপত্র ঘিরে নতুন জল্পনা দানা বাঁধতে শুরু করেছে। শুরু থেকেই এ বিষয়ে সরকারের মুখে কুলুপ।

আরও পড়ুন: Tamil Nadu: দাঁড়িয়ে থাকা ট্রেনের কামরায় আগুন, মৃত্যু অন্তত ১০ জনের

এই বিষয় নিয়েই বিজেপিকে তুমুল আক্রমণ করেছেন কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ। এক্স-এ (সাবেক টুইটার) রমেশের কটাক্ষ, ‘‘তা হলে যেটা শুনেছিলাম, সেটাই সত্যি! আগামী ৯ সেপ্টেম্বর রাষ্ট্রপতি ভবনে জি২০ নেতাদের নৈশভোজের আমন্ত্রণপত্রে লেখা হয়েছে ‘প্রেসিডেন্ট অফ ভারত’, অথচ চিরাচরিত ভাবে ‘প্রেসিডেন্ট অফ ইন্ডিয়া’ লেখাই দস্তুর।’’ আরও লেখেন, “সংবিধানের ২ নং অনুচ্ছেদে সাফ বলা রয়েছে, ‘ভারত অর্থাৎ ইন্ডিয়া, রাজ্যের সমষ্টি হিসেবে বিবেচিত হবে’।

কিন্তু সেই যুক্তরাষ্ট্রের উপরই আঘাত হানা হচ্ছে।” অপরপক্ষে ‘ভারত’-এর হয়ে ব্যাটন ধরেছে বিজেপি। এই বিষয়ে টুইট করেছেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। তাঁর কথায়, “ভারতীয় প্রজাতন্ত্র- আমাদের সভ্যতা দৃঢ় পদক্ষেপে অমৃতকালের দিকে এগোচ্ছে দেখে আনন্দ হচ্ছে, গর্ববোধ করছি।”

আরও পড়ুন: Sonia Gandhi: ফুসফুসে সংক্রমণ, জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি সোনিয়া গান্ধী

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest