Bundelkhand Expressway: sunk in rain, accident on the fifth day of inauguration

Bundelkhand Expressway: পাঁচ দিন আগে উদ্বোধন মোদীর, আট হাজার কোটির বুন্দেলখণ্ড এক্সপ্রেসওয়েতে ধস

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

যোগী রাজ্যে গিয়ে মহা সমারোহে বুন্দেলখণ্ড এক্সপ্রেসওয়ের ( Bundelkhand Expressway) উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাঁচ দিনও কাটল না। হাই ফাই সেই এক্সপ্রেসওয়ের একাংশে ধস নেমে দুর্ঘটনা ঘটল। যা নিয়ে বিরোধীদের কটাক্ষের মুখে পড়েছে গেরুয়া শিবির। উদ্বোধন হওয়ার পাঁচ দিনের মধ্যে কী ভাবে এত টাকা খরচ করে তৈরি হওয়া এক্সপ্রেসওয়েতে ধস নামল তা নিয়েও প্রশ্ন উঠেছে।

জানা গিয়েছে, সালেমপুরের কাছে ছিরিয়ায় বুন্দেলখণ্ড এক্সপ্রেসওয়ের উপর বিশাল গর্ত তৈরি হয়েছে। বুধবার রাতে সেখানে দুর্ঘটনার কবলে পড়ে দু’টি গাড়ি এবং একটি মোটরবাইক। অওরাইয়ার অজিতমলের কাছেও রাস্তায় গর্ত তৈরি হয়েছে। তবে রাস্তার সে গর্ত ইতিমধ্যেই মেরামতের কাজ শুরু হয়েছে বলে জানা গিয়েছে। তাতে যদিও বিরোধীদের সমালোচনাকে আটকানো যায়নি।

আরও পড়ুন: Gautam Adani: গেটসকে টপকে বিশ্বের চতুর্থ ধনী ব্যক্তি ভারতের গৌতম আদানি, ঘোষণা ফোর্বসের

উত্তরপ্রদেশের চিত্রকূটের ভারতকূপ থেকে ইটাওয়ার কুদরেলে দ্রুত পৌঁছনোর জন্য তৈরি করা হয়েছে ২৯৬ কিলোমিটার দীর্ঘ চার লেনের ওই এক্সপ্রেসওয়ে। উত্তরপ্রদেশের সাতটি এবং মধ্যপ্রদেশের ছ’টি জেলা বুন্দেলখণ্ডের অন্তর্গত। এই অঞ্চলে বস্ত্র, খাদ্য প্রক্রিয়াকরণ, সংরক্ষণ এবং দুধজাত দ্রব্য উৎপাদন শিল্পের প্রসার ঘটাতেই তৈরি করা হয়েছিল বুন্দেলখণ্ড এক্সপ্রেসওয়ে। চার লেনের এই এক্সপ্রেসওয়ে আরও বাড়িয়ে ছয় লেনের করা হবে। তার আগেই এমন বিপর্যয় ঘটে গেল। খরচ পড়েছে আট হাজার কোটি টাকা। তুমুল বৃষ্টিতে এই গর্ত তৈরি হয়েছে বলে মনে করা হচ্ছে।

বুন্দেলখণ্ড এক্সপ্রেসওয়ে ( Bundelkhand Expressway) ইটাওয়া, আউরাইয়া, জালাউন, মাহোবা, বান্দা এবং হামিরপুরের মতো ৬ টি জেলাকে সংযুক্ত করবে। বুন্দেলখণ্ডের চিত্রকুট জেলার ভরতকুট এলাকার কাছে গোন্ডা গ্রামে শেষ হবে এই এক্সপ্রেসওয়ে। এটি উত্তর প্রদেশের চতুর্থ এক্সপ্রেসওয়ে প্রোজেক্ট। মোট সময়সীমার ৮ মাস আগেই এটির কাজ শেষ হয়েছে। সব মিলিয়ে এই এক্সপ্রেসওয়ে তৈরি করতে ২৮ মাস সময় লেগেছে। ক্সপ্রেসওয়ের পাশে বান্দা ও জালাউন জেলায় শিল্প করিডোর তৈরির কাজ ইতিমধ্যেই শুরু হয়েছে।

আরও পড়ুন: Indian Railway: প্রবীণ নাগরিকদের ট্রেনের ভাড়ায় ছাড় নয়, স্পষ্ট জানিয়ে দিলেন রেলমন্ত্রী

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest