Cabinet Reshuffle: Arjun Ram Meghwal replaces Kiren Rijiju as Union Law Minister

Cabinet Reshuffle: আইনমন্ত্রী পদ থেকে সরানো হল কিরণ রিজিজুকে, দায়িত্বে অর্জুন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কেন্দ্রীয় মন্ত্রিসভায় রদবদল। আইনমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেওয়া হল কিরেন রিজিজুকে। আইন মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছে অর্জুন রাম মেঘওয়ালকে। বৃহস্পতিবার রাষ্ট্রপতি ভবনের তরফে বিজ্ঞপ্তি জারি করে এই তথ্য জানানো হয়েছে।

পিছনে তাকালে দেখা যাবে আইনমন্ত্রী হিসাবে সুপ্রিম কোর্টের সঙ্গে ধারাবাহিক সংঘাতে জড়িয়েছিলেন কিরেন রিজুজু। এমন নয় যে তা কিরেনের একার সিদ্ধান্ত ছিল। সুপ্রিম কোর্টে বিচারপতি নিয়োগ নিয়ে সরকারের নিয়ন্ত্রণ বাড়ানোর কৌশল নিয়েছিল বর্তমান শাসকদলই। কিন্তু কিরেন হয়ে উঠেছিল তার মুখ। অনেকের মতে, সেই সংঘাতের পর কেন্দ্রের সরকার নিয়েও কঠোর অবস্থান নিয়ে চলছে সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের সাম্প্রতিক কিছু পর্যবেক্ষণ ও রায়ে তাঁর প্রতিফলন দেখা গিয়েছে। এমনকি দু’দিন আগে সুপ্রিম কোর্ট কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটকে পষ্টাপষ্টি জানিয়েছেন, যেন ভয়ের বাতাবরণ তৈরি না করে ইডি।

অনেকের মতে, কিরেন রিজুজুকে আইন মন্ত্রক থেকে সরিয়ে সম্ভবত বার্তা দিতে চাইল মোদী সরকার। সেই পদে আনা হল তুলনায় নরমপন্থী অর্জুন রাম মেঘওয়ালকে। বর্তমানে অর্জুন মেঘলওয়াল হলেন সংসদ বিষয়ক ও সংস্কৃতি মন্ত্রকের প্রতিমন্ত্রী। তাঁকে আইন মন্ত্রকের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী করা হয়েছে।

অন্যদিকে, কিরেন রিজুজুকে পাঠানো হয়েছে ভূ বিজ্ঞান মন্ত্রকে। যার স্পষ্ট অর্থ হল, কেন্দ্রীয় মন্ত্রিসভায় কিরেন রিজুজুর গুরুত্ব অনেকটাই কমে গেল।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest