Centre cuts excise duty on petrol, diesel; prices to drop by 9.5 rs, 7 rs per litre

Petrol and Diesel Prices: প্রায় ১০ টাকা কমছে পেট্রলের দাম, লিটারপিছু ডিজেলের দরে ৭ টাকা কমল কেন্দ্র

অবশেষে টনক নড়ল কেন্দ্রের। আমআদমিকে স্বস্তি দিয়ে পেট্রল-ডিজেলের শুল্কে বিরাট ছাড় ঘোষণা করল মোদি (Narendra Modi) সরকার। একধাক্কায় পেট্রলে শুল্ক কমিয়ে দেওয়া হল ৮ টাকা। আর ডিজেলে শুল্ক কমানো হল ৬ টাকা। যার ফলে পেট্রলে লিটারপ্রতি দাম কমবে ৯ টাকা ৫০ পয়সা। আর ডিজেলে দাম কমবে লিটারপ্রতি ৭ টাকা করে। রবিবার থেকেই নয়া দাম কার্যকর হবে।

লাগামছাড়া মূল্যবৃদ্ধি দেশজুড়ে। সাধারণ মানুষের নাভিঃশ্বাস অবস্থা। অনেকেই বলছিলেন, পেট্রোল, ডিজেলের দাম কমলে এই মূল্যবৃদ্ধিতে রাশ টানা সম্ভব। শনিবার অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) জানিয়েছেন, পেট্রলের উপর লিটারে ৮ টাকা এবং ডিজেলের উপর লিটারে ৬ টাকা শুল্ক ছাড় দেবে সরকার। ফলে পেট্রলের দাম কমবে লিটারে সাড়ে ৯ টাকা এবং ডিজেলের ৭ টাকা (Petrol-Diesel Price Reduced)।

আরও পড়ুন: Gyanvapi Masjid: আদালতের নির্দেশে সিআরপিএফ দখল নিল বারাণসীর জ্ঞানবাপী মজসিদ চত্বরের

৫ রাজ্যের ভোট মেটার পর থেকেই একটানা বেড়েছে পেট্রল-ডিজেল থেকে রান্নার গ্যাস এবং বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম। নাজেহাল দশায় একাধিকবার বিক্ষোভ দেখিয়েছেন বহু সাধারণ মানুষ। কেন্দ্রের সরকারের বিরোধিতায় পথে নেমে বিক্ষোভ দেখিয়েছে বিরোধী দলগুলিও। অবশেষে শুল্ক কমানোর পথেই হাঁটল সরকার।

চলতি বছর গুজরাট এবং হিমাচলপ্রদেশে বিধানসভা ভোট রয়েছে। ২০২৩-এ মেঘালয়, নাগাল্যান্ড, ত্রিপুরা, কর্ণাটক, ছত্তীশগঢ়, মধ্যপ্রদেশ, মিজোরাম, রাজস্থান এবং তেলেঙ্গনায় নির্বাচন। সর্বোপরি ২০২৪-এ লোকসভা ভোট রয়েছে। তার আগে জ্বালানির দামে নাভিশ্বাস উঠেছে সাধারণ মানুষের। ফলে কেন্দ্রের এই ঘোষণার পিছনে যথেষ্ট রাজনৈতিক গুরুত্ব রয়েছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

আরও পড়ুন: Assam Flood: ভয়াবহ বন্যা পরিস্থিতি, মৃত বেড়ে ১৪, ক্ষতিগ্রস্ত অন্তত ২৯টি জেলা