Commercial LPG cylinder prices reduced by Rs 57 per cylinder

LPG: ফের কমল রান্নার গ্যাসের দাম, জেনে নিন কলকাতার দাম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আগামী বছরের লোকসভা নির্বাচনের আগে দফায় দফায় কমেছে এলপিজি সিলিন্ডারের দাম। অগস্টেই এক দফায় কমেছিল রান্নার গ্যাসের দাম। বাণিজ্যিক গ্যাসের দাম (Commercial LPG Cylinder Price) একদফা বাড়িয়ে নিয়ে খানিক কমাল কেন্দ্র। দীপাবলির দুই সপ্তাহ আগেই বাণিজ্যিক গ্যাসের (১৯ কেজি) দাম এক ধাক্কায় বেড়েছিল ১০১ টাকা। বৃহস্পতিবার সিলিন্ডার পিঁছু ৫৭.৫০ টাকা কমাল পেট্রোলিয়াম সংস্থা।

বাণিজ্যিক গ্যাসের দাম কিছুটা কমায় সুবিধা হবে হোটেল, রেস্তরাঁগুলির। উৎসবের মরশুমে তার ফল পেতে পারে খাদ্য রসিকরা। ১০১ টাকা কমায় কলকাতায় ১৯ কেজির বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের নতুন দাম হল ১৮৮৫.৫০ টাকা। এই দাম দিল্লি, মুম্বই ও চেন্নাইয়ে যথাক্রমে ১৭৭৫.৫০ টাকা, ১৭২৮টাকা এবং ১৯৪২ টাকা। যদিও দীপাবলির দুই সপ্তাহ আগে গ্যাসের দাম বাড়ায় তার ফল ভুগেতে হয়েছে গোটা দেশের জনতা। রেস্তরাঁ, হোটলে অতিরিক্ত রেস্ত খরচ করতে হয়েছে গ্রাহকদের। উল্লেখ্য, এই সময়েই বাড়ির বাইরে খাওয়াদাওয়া করে মধ্যবিত্ত। তখনই বাড়ানো হয় বাণিজ্যিক গ্যাসের দাম।

দেশের রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি প্রতিমাসের শুরুতে রান্নার গ্যাসের দাম নির্ধারণ করে। এই মূল্য নির্ধারণ করতে গিয়ে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম এবং ডলারের অনুপাতে ভারতীয় টাকার সামঞ্জস্য করা হয়।

সেই অনুযায়ী পয়লা নভেম্বর বাণিজ্যিক এলপিজির দাম সংশোধন করা হয়েছিল। কলকাতার ক্ষেত্রে তা ১০০ টাকা বাড়িয়ে ১৯৪৩ টাকা করা হয়েছিল। চেন্নাইয়ে তা বেড়ে হয়েছিল ১৯৯৯ টাকা। তবে ১৬ নভেম্বর মধ্যরাত থেকে দাম কমার পরে কলকাতায় ১৯ কেজির সিলিন্ডারের মূল্য দাঁড়িয়েছে ১৮৮৫ টাকা। চেন্নাইতে এই মূল্য কমে হয়েছে ১৯৪২ টাকা। নয়াদিল্লিতে ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডারের মূল্য হয়েছে ১৭৭৫.৫০ টাকা এবং মুম্বইয়ে এই মূল্য দাঁড়িয়েছে ১৭২৮ টাকা। তবে মাসের শুরুর মতো ১৪.২ কেজির ডোমেস্টিক সিলিন্ডারের মূল্য অপরিবর্তিত রাখা হয়েছে। কলকাতার এর মূল্য এখন ৯২৯ টাকা। চেন্নাইয়ে তা ৯১৮.৫০ টাকা।

https://www.thenewsnest.com/india-commercial-lpg-cylinder-prices-reduced-by-rs-57-per-cylinder

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest