Concept of jihad not just in Islam but also in Gita, Christianity: Shivraj Patil

‘গীতাতেও শ্রীকৃষ্ণ অর্জুনকে জেহাদ শিখিয়েছিলেন’, প্রাক্তন স্পিকারের মন্তব্যে বিতর্ক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

জেহাদের  কথা কেবল ইসলামেই নেই। রয়েছে শ্রীমদ্ভগবত গীতা (Bhagavad Gita) ও খ্রিস্টধর্মেও। এমনই মন্তব্য করলেন বর্ষীয়ান কংগ্রেস নেতা শিবরাজ পাটিল (Shivraj Patil)। তাঁর এই মন্তব্যের তীব্র বিরোধিতা করেছে বিজেপি। তাদের অভিযোগ, ভোটব্যাংকের কথা মাথায় রেখেই এই ধরনের কথা বলছেন শিবরাজ।প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী ও বর্ষীয়ান কংগ্রেস নেতা মহসিনা কিদওয়াইয়ের আত্মজীবনীর উদ্বোধন উপলক্ষে এক অনুষ্ঠানে এসে ওই মন্তব্য করেছেন লোকসভার প্রাক্তন স্পিকার।

সেখানে তিনি বলেন, জিহাদের ধারণা তো গীতাতেই উল্লিখিত আছে। কুরুক্ষেত্র যুদ্ধে তো শ্রীকৃষ্ণই অর্জুনকে সেই শিক্ষা দিয়েছিলেন। পাতিল ব্যাখ্যা দিয়ে বলেন, ইসলামে জিহাদ নিয়ে অনেক আলোচনা হয়েছে। সেইসব চেষ্টার শেষেও একটা জিনিস স্পষ্ট করে কেউ বুঝতে পারেন না যে, শক্তি ব্যবহারের কথাই বলা হয়েছে। কোরানেও আছে, গীতাতেও আছে। ওই অনুষ্ঠানেই উপস্থিত ছিলেন শশী থারুর, দিগ্বিজয় সিং, ফারুক আবদুল্লা এবং সুশীলকুমার শিন্ডে।

পাতিলের এই মন্তব্যের পরই তেড়েফুঁড়ে আসরে নেমেছে বিজেপি (BJP)। জিহাদ কথাটি উচ্চারণ করায় শিবরাজ পাতিলের কড়া সমালোচনা করেছে তারা। দলের মুখপাত্র শেহজাদ জয় হিন্দ কংগ্রেসকে হিন্দুবিদ্বেষী ও ভগবান রামের অস্তিত্ব মানে না বলে হাড়িকাঠে তুলেছেন তিনি। টুইটে তিনি লিখেছেন, আপের গোপাল ইটালিয়া এবং রাজেন্দ্র পালের পর হিন্দুবিদ্বেষের এটা নয়া নজির। গুজরাত ভোটের আগে ভোটব্যাঙ্কের রাজনীতির জন্য শিবরাজ পাতিল বলেছেন শ্রীকৃষ্ণ অর্জুনকে জিহাদের শিক্ষা দিয়েছিলেন।

২০০৪ থেকে ২০০৮ সাল পর্যন্ত শিবরাজ পাতিল কেন্দ্রীয় মন্ত্রী ছিলেন। দশম লোকসভায় ১৯৯১-১৯৯৬ পর্যন্ত স্পিকার ছিলেন। পঞ্জাবের রাজ্যপালও হয়েছিলেন পাতিল।৮৭ বছর বয়সি পাতিল আরও বলেন, জীবনের সব দুঃখ-কষ্টের জানিয়ে দেওয়ার পরেও যখন কেউ তা শোনে না, তখন তারাই হাতে অস্ত্র তুলে নেয়। সেই সময় আর পালিয়ে বাঁচা যায় না। তুমি তাকে জিহাদ বলতে পার না। তুমি তাকে অসত্যও বলতে পার না।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest