Cyclone Biparjoy To Make Landfall In Gujarat Coastal Area On 15 June

Cyclone Biparjoy : তীব্র গতিতে এগোচ্ছে ‘বিপর্যয়’, তাণ্ডবে তছনছ হতে পারে কচ্ছ – করাচি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ধেয়ে আসছে অতি প্রবল ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’। গুজরাটের সৌরাষ্ট্র ও কচ্ছ উপকূলে সতর্কতা জারি করল ভারতীয় মৌসম ভবন। যত এগিয়ে আসছে ‘বিপর্যয়’, আরব সাগরের জলরাশি থেকে জলীয় বাষ্প সংগ্রহ করে তত শক্তি বাড়াচ্ছে অতি প্রবল ঘূর্ণিঝড়।

আবহাওয়া দফতরের পূর্বাভাস, ১৫ জুন কচ্ছ এবং পাকিস্তানের করাচির মধ্যে ঘূর্ণিঝড় বিপর্যয় শক্তি বাড়িয়ে স্থলভাগে আছড়ে পড়তে পারে। ইতিমধ্যেই ছয়টি জেলায় ত্রাণ শিবিরের ব্যবস্থা করা হয়েছে। ইতিমধ্যেই গুজরাত প্রশাসনের সঙ্গে জরুরি ভিত্তিতে আলোচনা করেছে কেন্দ্র। কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা রবিবার ঘূর্ণিঝড় মোকাবিলা সংক্রান্ত প্রস্তুতি বিষয়ে কথা বলেছেন গুজরাত সরকারের সঙ্গে।

রবিবার ভারতীয় সময় রাত সাড়ে ১১টায় পূর্ব-মধ্য আরব সাগরের উপর অবস্থান করছিল ঘূর্ণিঝড়টি। সৌরাষ্ট্র ও কচ্ছ উপকূলে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। আইএমডির পূর্বাভাস অনুসারে আগামী ১৫ জুন স্থলভাগে আঘাত হানবে অতি প্রবল ঘূর্ণিঝড বিপর্যয়।

কেবলমাত্র আবহাওয়া দফতরের সতর্কবার্তই নয়, গুজরাটের কচ্ছ উপকূলে এই ঘূর্ণিঝড়ের কারণে জারি করা হয়েছে ১৪৪ ধারা। কোনও উপকূলবর্তী এলাকায় এবং সমুদ্র পাড়ে জমায়েত করা যাবে না। ১৪ এবং ১৫ জুন গুজরাটের সংশ্লিষ্ট জেলাগুলিতে স্কুল বন্ধ রাখারও নির্দেশ দেওয়া হয়েছে। ১৬ জুন পর্যন্ত জারি থাকবে ১৪৪ ধারা।

ইতিমধ্যেই বিপর্যয়ের প্রভাব পড়তে শুরু করেছে বাণিজ্য নগরী মুম্বইতে। মহারাষ্ট্রের উপকূলবর্তী এলাকাগুলিতে সোমবার সকাল থেকেই বইতে শুরু করেছে ঝোড়ো হাওয়া। মুম্বইতে ব্যাহত হয়েছে বিমান পরিষেবা। বাতিল করা হয়েছে একের এর এক উড়ান। উত্তাল হয়েছে উঠেছে সমুদ্র। ঘূর্ণিঝড় বিপর্যয়ের প্রভাবে সোমবার থেকেই বজ্রবিদ্যুৎ সহ ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত শুরু হয়েছে মুম্বইজুড়ে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest