Monsoon In Bengal : West Bengal To Get Respite From Searing Heat As Monsoon To Arrive Today

Monsoon In Bengal : অবশেষে বাংলায় বর্ষার প্রবেশ, আগামী ৫ দিন বৃষ্টির পূর্বাভাস

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অবশেষে উত্তরবঙ্গে ঢুকে পড়েছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। স্বাভাবিক নিয়মে উত্তরবঙ্গের জলপাইগুড়িতে বর্ষা ঢোকে ৭ জুন। নির্ধারিত সময়ের ৫ দিন পরে বর্ষা এলো উত্তরবঙ্গে।

আগামী পাঁচ দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা উত্তরবঙ্গে। প্রায় ২০০ মিলিমিটার বৃষ্টি হতে পারে কোচবিহার আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি জেলার বেশ কিছু এলাকায়। সঙ্গে দার্জিলিং ও কালিম্পং জেলায় ভারী বৃষ্টির সতর্কবার্তা।

সুখবর দক্ষিণবঙ্গের মানুষের জন্যও (South Bengal Rain)। আবহাওয়া দফতরের পূর্বাভাস, দক্ষিণবঙ্গে এখনও বর্ষা প্রবেশ করেনি। তবে বৃষ্টি হবে। সঙ্গে ঝড়ও। ঝড়ের গতিবেগ থাকবে প্রায় ৩০ থেকে ৪০ কিমি প্রতি ঘণ্টায়। বৃষ্টি বাড়তেও পারে। হাওড়া, হুগলি, কলকাতা, দুই ২৪ পরগনা, মালদা, মুর্শিদাবাদ, নদিয়া সব জায়গাতেই হবে বৃষ্টি ও ঝড়। আর তা চলবে শুক্রবার পর্যন্ত।

আর তার মধ্যেই যদি বর্ষা দক্ষিণবঙ্গে প্রবেশ করে তাহলে বৃষ্টি আরও বাড়তে পারে। দু’একটি জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে।

তবে দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলায় তাপপ্রবাহ চলবে। বাকি জেলাতে গরম ও অস্বস্তিকর আবহাওয়া। বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টি হলেও অস্বস্তি পিছু ছাড়বে না। মঙ্গলবার পর্যন্ত তাপপ্রবাহ চলবে পুরুলিয়া বাঁকুড়া ঝাড়গ্রাম পশ্চিম মেদিনীপুর পূর্ব ও পশ্চিম বর্ধমান এ। বাকি জেলাতেও অস্বস্তিকর আবহাওয়া।

দক্ষিণবঙ্গে ইতিমধ্যেই প্রাক বর্ষার বৃষ্টি শুরু হয়েছে। এখানে বর্ষা ঢোকার নির্ধারিত সময় ১১ই জুন পার হয়ে গেছে। কবে বর্ষা দক্ষিণবঙ্গে পৌঁছবে এখনো নিশ্চিত নয় আবহাওয়া দপ্তর।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest