Farm Laws repeal bill passed in Loksabha

Farm Laws Repeal Bill 2021: বিরোধীদের আলোচনার দাবি খারিজ, ধ্বনি ভোটে লোকসভায় পাস কৃষি আইন প্রত্যাহার বিল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিরোধীদের তীব্র হই-হট্টগোলের মধ্যে লোকসভায় পাস হয়ে গেল কৃষি আইন প্রত্যাহার বিল (Farm Laws Repeal Bill 2021)। কোনও আলোচনা ছাড়াই ধ্বনি ভোটে পাস হয়ে যায় কৃষি আইন প্রত্যাহার বিল (Farm Laws Repeal Bill)। বেশ কিছুক্ষণ মুলতুবি থাকার পর বেলা ১২টায় লোকসভার অধিবেশন শুরু হলে বিরোধীরা ফের হই-হট্টগোল শুরু করেন। কৃষি আইন প্রত্যাহার বিল নিয়ে আলোচনার দাবিতে অনড় ছিলেন তারা। তবে তার মধ্যেই বিল পেশ হয়ে যায়।

বিরোধীরা কৃষি আইনের উপর আলোচনার যে দাবি করেছিল, তা খারিজ করে দিয়েছে সরকার পক্ষ। সংসদ বিষয়ক মন্ত্রী জানিয়েছেন, সোমবারই তিন কৃষি আইন প্রত্যাহার বিল রাজ্যসভায় পেশ হবে।

আরও পড়ুন: Tripura Civic Polls 2021: ত্রিপুরা পুরভোটে খাতা খুলল তৃণমূল, জয় আমবাসা ওয়ার্ডে

অধিবেশন শুরুর আগে সভার কাজকর্ম ঠিক মত পরিচালনার জন্য বিরোধীদের সহযোগিতা চান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, ‘এ বারের অধিবেশনে নেওয়া সিদ্ধান্তগুলি বিচার সমৃদ্ধভাবে এবং অদূর ভবিষ্যতে ছাপ ফেলতে পারে এমন ইতিবাচক হওয়া উচিত৷ কে কত জোরে সংসদের কাজে বাধা দিল তা দিয়ে কাজের মূল্যায়ন করা ঠিক হবে না৷  সরকার সব বিষয়ে আলোচনার জন্য প্রস্তুত৷ সব প্রশ্নের উত্তরও দেবে৷’

যদিও প্রধানমন্ত্রীর আবেদনে সাড়া না দিয়ে কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি সোনিয়া গান্ধী এবং রাহুল গান্ধীর নেতৃত্বে গান্ধীমূর্তি পাদদেশে বিক্ষোভ দেখান কংগ্রেস সাংসদরা। রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে এবং লোকসভার কংগ্রেস অধীর চৌধুরীও উপস্থিত ছিলেন। শীতকালীন অধিবেশনে কী কী বিষয় নিয়ে বিরোধীরা সরব হবে, তা নিয়ে আলোচনাও হয়। মল্লিকার্জুন খাড়গে এই বৈঠক ডেকেছিলেন। ২৩ ডিসেম্বর অবধি শীতকালীন অধিবেশন চলবে।

আরও পড়ুন: শীতকালীন অধিবেশনের শুরুতেই বিরোধীদের স্লোগানে মুলতুবি লোকসভা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest