G20 Summit 2023: 'Bharat' replaces India in nameplate as Modi addresses G20 Summit

G20 Summit 2023: শুরু জি-২০, উদ্বোধনী মঞ্চেও ‘ইন্ডিয়া’ বদলে হল ‘ভারত’!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গত কয়েকদিন ধরেই ‘ইন্ডিয়া’ বনাম ‘ভারত’ বিতর্ক চলছে। বিরোধীদের দাবি, ‘ইন্ডিয়া’ নাম পালটে ‘ভারত’ করার চেষ্টা চালাচ্ছে মোদী সরকার। সেই বিতর্কের মধ্যেই আজ ভারত মণ্ডপমে জি২০ সম্মেলনের আসর বসেছে। সেখানেই প্রধানমন্ত্রী মোদীর সামনে ‘ভারত’ লেখা ফলক ব্যবহার করা হয়।

ঘটনাচক্রে, জি২০ শীর্ষ সম্মেলনে আগত বিদেশি রাষ্ট্রনেতাদের কাছে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর পাঠানো নৈশভোজের যে আমন্ত্রণপত্র ঘিরে বিতর্কের সূচনা, শনিবার রাতেই তার আয়োজন।ওই আমন্ত্রণপত্রে লেখা হয়েছে ‘প্রেসিডেন্ট অফ ভারত’। কিন্তু ভারতের রাষ্ট্রপতি কাউকে কোনও চিঠি লিখলে তাতে চিরাচরিত ভাবে লেখা থাকে ‘প্রেসিডেন্ট অফ ইন্ডিয়া’ কথাটি। এই পরিচয়লিপি বদল ঘিরে বিতর্কের আবহেই গত মঙ্গলবার মোদীর ইন্দোনেশিয়া সফরের সূচি এক্স (সাবেক টুইটার)-এর হ্যান্ডলে প্রকাশিত হয়েছিল। সেখানে মোদীর পদ লেখা হয়, ‘প্রাইম মিনিস্টার অফ ভারত’।

আরও পড়ুন: Aditya L1: সফল ভাবে উড়ে গেল আদিত্য-এল১, সূর্যের কত কাছে যাবে সে ?

শনিবার ‘ভারত মণ্ডপম’-এ আগাগোড়া হিন্দিতেই বক্তব্য রাখলেন মোদী। উদ্বোধনী ভাষণে মোদীর গলায় শোনা গেল, সব কা সাথ, সব কা বিকাশের স্লোগান। মোদী বলেন, “জি-২০ প্রেসিডেন্সি ভারতকে অন্য সুযোগ এনে দিয়েছে। ভারত সব অতিথিদের স্বাগত জানাচ্ছে। সবার একসঙ্গে চলার সময় এসেছে। সব কা সাথ সব কা বিকাশ। ১ পৃথিবী, ১ সংসার, ১ ভবিষ্যত। বসুধৈবকুটুম্বকম মন্ত্রেই এবার সময় ভারতের।”

জি২০ শীর্ষ সম্মেলনের মঞ্চেই ইউরোপিয়ান কমিশনের প্রধানের মতোই আফ্রিকান ইউনিয়নের সভাপতিকে স্থায়ী সদস্যপদ দেওয়ার জন্য সওয়াল করেন মোদী। তিনি বলেন, ‘‘একুশ শতক বিশ্বকে নতুন দিশানির্দেশ দেওয়ার শতক। নতুন দৃষ্টিভঙ্গি নিয়ে আমাদের পুরনো সমস্যাগুলির সমাধানের পথ খুঁজতে হবে। যখন আমরা কোভিডকে পরাজিত করতে পেরেছি তখন আমরা এই আস্থার ঘাটতির সঙ্কটের বিরুদ্ধেও জয়ী হতে পারব।’’

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন এবং রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভের উপস্থিতিতে মোদীর এই মন্তব্য ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করছে কূটনৈতিক মহলের একাংশ। কারণ, আমেরিকা এবং পশ্চিমী দুনিয়ার ধারাবাহিক চাপ সত্ত্বেও রাষ্ট্রপুঞ্জ-সহ কোনও আন্তর্জাতিক মঞ্চে ইউক্রেন যুদ্ধ নিয়ে রাশিয়ার বিরুদ্ধে আনা প্রস্তাব সমর্থন করেনি ভারত। মস্কোর সঙ্গে বাণিজ্যিক যোগাযোগও ছিন্ন করেনি। সেই নীতিতে অটল থাকার বার্তা দিয়েই মোদী বলেন, ‘‘সবকা সাথ সবকা বিকাশ মন্ত্রেই আস্থাহীনতার সমস্যা কাটিয়ে উঠতে হবে আমাদের।’’

আরও পড়ুন: By Elections 2023: ইন্ডিয়া-৪, এনডিএ-৩! লোকসভা ভোটের আগে এনডিএকে জোর ধাক্কা ইন্ডিয়া জোটের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest