Morocco Earthquake: Death toll crosses 800, 6.8 Magnitude Earthquake Wreaks Havoc

Morocco Earthquake: ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল মরক্কো, মৃতের সংখ্যা ৮০০ ছাড়িয়ে গেল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শুক্রবার গভীর রাতে প্রবল ভূমিকম্পে কেঁপে উঠল মরক্কো। প্রাণ হারালেন অন্তত ৮০০ জন। পরিসংখ্যান দিয়েছে সে দেশেরই স্বরাষ্ট্র মন্ত্রক। মাঝরাতে ঘরছাড়া হাজার হাজার মানুষ।

স্থানীয় সময় অনুযায়ী, শুক্রবার রাত ১১টা নাগাদ তীব্র ভূমিকম্পে কেঁপে ওঠে মরক্কো। আমেরিকার জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৬.৮। কম্পনের উৎসস্থ হিসেবে চিহ্নিত করা হয়েছে, মারাকেশ থেকে ৭৫ কিলোমিটার দূরের হয়েছে অ্যাটলাস পার্বত্য অঞ্চলের উকাইমেদেন স্কি রিসর্ট সংলগ্ন এলাকাকে। ভূগর্ভের ১৮.৫ কিলোমিটার গভীরতা থেকে ছড়িয়ে পড়ে কম্পন। এতটাই তীব্র ছিল ভূমিকম্প যে, পর্তুগাল এবং আলজিরিয়াতেও অনুভূত হয়েছে কম্পন। (Earthquake in Morocco)

সেই জোরালো ভূমিকম্প আঘাত হানার পরই তাসের ঘরের মতো ভেঙে পড়ে মারাকাশের একাধিক বাড়ি। ভাঙা বাড়ির নীচে চাপা পড়ে মৃত্যু হয়েছে অনেকের। ধ্বংসস্তূপে এখনও অনেকের আটকে থাকার আশঙ্কা করা হচ্ছে। ইতিমধ্যেই উদ্ধারকাজ শুরু করেছে প্রশাসন।

আরও পড়ুন: Delwar Hossain Sayeedi: প্রয়াত আল্লামা সাঈদী, দাফন হতে পারে খুলনায়

মারাকেশ শহরের পুরাতন শহর, যা কিনা মদিনা হিসেবেও পরিচিত, সেখানে মাকড়সার জালের মতো ছড়িয়ে থাকা লাল রংয়ের দেওয়ালের খ্যাতি গোটা বিশ্বে। UNESCO-র হেরিটেজ হিসেবেও চিহ্নিত ওই দেওয়াল। ভূমিকম্পের ফলে সেটিও জায়গায় জায়গায় ধূলিসাৎ হয়ে গিয়েছে বলে খবর। দেশের অভ্যন্তরীণ মন্ত্রকের তরফে বিবৃতি প্রকাশ করে বলা হয়েছে, এখনও পর্যন্ত আল-হউজ, মারাকেশ, উয়ারজাজাতে, আজিলাল, চিচাউয়া এবং তারুদান্তে থেকেই মৃতদের পরিসংখ্যান মিলেছে।

সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ভূমিকম্পের পর মারাকাশের বিভিন্ন রাস্তায় চওড়া ফাটল দেখা দিয়েছে। বিস্তীর্ণ এলাকার বিদ্যুৎ এবং টেলিযোগাযোগ বিচ্ছিন্ন। মারাকাশের হাসপাতালগুলিতে আহতদের উপচে পড়া ভিড়। ভূমিকম্পে প্রাণহানির ঘটনায় শোকপ্রকাশ করে মরক্কোর বিপদে পাশে থাকার আশ্বাস দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মরক্কোকে সম্ভাব্য সমস্ত রকম সাহায্য করার আশ্বাসও তিনি দিয়েছেন।

আরও পড়ুন: Imran Khan: তোষাখানা মামলায় জামিন পেয়েও মিলল না রেহাই, ফের গ্রেপ্তার ইমরান খান

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest