I&B issues advisory on obligation of Public Service Broadcasting

I&B Issues Advisory: এবার মোদী সরকারের নজরে বেসরকারি টিভি চ্যানেল, এল নয়া নির্দেশিকা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বেসরকারি চ্যানেলগুলিকে (I&B issues advisory) প্রতিদিন সরকারি অনুষ্ঠান সম্প্রচার করতে হবে- এই মর্মে নির্দেশিকা জারি করল তথ্য ও সম্প্রচার মন্ত্রক (I&B Ministry)। সোমবার বিবৃতি জারি করে মন্ত্রকের তরফে বলা হয়েছে, প্রতিদিন অন্তত ৩০ মিনিট ধরে কিছু অনুষ্ঠান দেখাতে হবে। নানা ক্ষেত্রে জনস্বার্থে প্রচারিত অনুষ্ঠানগুলির সম্প্রচার বাধ্যতামূলক করেছে কেন্দ্রীয় মন্ত্রক। প্রতি মাসে এই সম্প্রচার সংক্রান্ত যাবতীয় তথ্য দিয়ে একটি রিপোর্ট পেশ করতে হবে ব্রডকাস্ট সেবা পোর্টালে।

সোমবার, ৩০ জানুয়ারি, ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে নতুন নিয়মাবলী প্রকাশ্যে আনা হল। জানা গিয়েছে পাবলিক সার্ভিস সংক্রান্ত বিষয়গুলো প্রতিদিন দেখাতে হবে। আর এই নিয়ম আগামী ১ মার্চ থেকে কার্যকরী হবে। এবং এই সম্প্রচার রাত ১২টা থেকে সকাল ৬টার মধ্যে করা যাবে না বলেই জানানো হয়েছে। একই সঙ্গে জানানো হয়েছে একটানা ৩০ মিনিট সেটা সম্প্রচার করতে হবে এমনটা নয়, বিভিন্ন ভাগে ভেঙে দেখানো যেতে পারে।

আরও পড়ুন: Mughal Garden: এবার বদলে গেল রাষ্ট্রপতি ভবনের মুঘল গার্ডেনের নাম, কী নাম হল জানেন?

এই বিবৃতিতে নয়টি বিভাগের উল্লেখ করেছে মন্ত্রক। শিক্ষা, কৃষি, বিজ্ঞানের মতো ক্ষেত্রের পাশাপাশি নারী কল্যাণের বিষয়ে সরকারি অনুষ্ঠান দেখাতে হবে প্রাইভেট চ্যানেলে। দেশের অখণ্ডতা ও পরিবার পরিকল্পনা সংক্রান্ত অনুষ্ঠানও সম্প্রচার করতে হবে বলে নির্দেশিকা দিয়েছে মন্ত্রক। নয়টি বিষয়ের মধ্যে ঘুরিয়ে ফিরিয়ে প্রতিদিন আধঘণ্টা সময় বরাদ্দ করতে হবে বেসরকারি চ্যানেলে (Private TV Channel)।

কেন্দ্রের নির্ধারিত বিষয়গুলির মধ্যে রয়েছে শিক্ষা ও স্বাক্ষরতার বিকাশ, কৃষি ও গ্রামোন্নয়ন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, বিজ্ঞান ও প্রযুক্তি, নারীকল্যাণ, সমাজের পিছিয়ে পড়া অংশের উন্নয়ন। সেই সঙ্গে জোর দেওয়া হয়েছে জাতীয় অখণ্ডতা, পরিবেশ ও সংস্কৃতির রক্ষা নিয়েও অনুষ্ঠান সম্প্রচারিত হবে বেসরকারি চ্যানেলগুলিতে। তবে বিবৃতির শেষে মন্ত্রক জানিয়েছে, বেসরকারি চ্যানেলগুলিকে জোর করা হয়নি। তাঁদের সম্মতিতেই নয়া গাইডলাইন প্রকাশিত হয়েছে।

আরও পড়ুন: BBC documentary: মোদী-তথ্যচিত্রে কেন্দ্রের নিষেধাজ্ঞা কেন? মামলা দায়ের সুপ্রিম কোর্টে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest