Joshimath sinking : People panic, rescue operation starts in Joshimath

Joshimath sinking : সংকটে দেবভূমির যোশীমঠ, বসে যাচ্ছে জমি, বাড়ছে ফাটল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সংকটে উত্তরাখণ্ডের (Uttarakhand)দেবভূমি। গত কয়েকবছর ধরে লাগাতার ভূমিধসের জেরে বড়সড় বিপর্যয়ের সম্মুখীন যোশীমঠ(Joshimath sinking )। কমপক্ষে ৫৬১টি বাড়িতে ফাটল দেখা গিয়েছে। রাতারাতি বসে যাচ্ছে মাটি। ফলে যে কোনও মুহূর্তে এলাকায় দুর্ঘটনা ঘটার সম্ভাবনা তৈরি হয়েছে। ইতিমধ্যেই বিপদের মোকাবিলা করার জন্য প্রস্তুতি শুরু করে দিয়েছে সে রাজ্যের বিপর্যয় মোকাবিলা বাহিনী।

বিগত কয়েক দিন ধরে স্থানীয়দের লাগাতার বিক্ষোভের পর শুরু হল জোশীমঠ(Joshimath) খালি করে দেওয়ার কাজ। শুক্রবার সকাল থেকেই উত্তরাখণ্ড সরকারের তরফে জোশীমঠের পরিবারগুলিকে সরিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে।

শত শত বাড়ি মাটির তলায় চলে যাওয়ার ঝুঁকি তৈরি হতেই তড়িঘড়ি ওই এলাকায় থাকা পরিবারগুলিকে সরিয়ে ফেলতে তৎপর হয়েছে প্রশাসন। বৃহস্পতিবার রাতে কিছু পরিবারকে প্রশাসনের তরফে আশ্রয়কেন্দ্রে স্থানান্তরিত করা হয়েছে।বাড়িতে ফাটল দেখা দিয়েছে, এ রকম ৪৭টি পরিবারকে ইতিমধ্যেই আশ্রয় শিবিরে নিয়ে যাওয়া হয়েছে।প্রশাসনের তরফে উদ্ধার ও ত্রাণের দল তৎপরতার সঙ্গে পরিবারগুলিকে সরিয়ে নিয়ে যাওয়ার কাজ শুরু করেছে বলেও খবর।

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামী জানিয়েছেন, জোশীমঠের (Joshimath)পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। তিনি নিজেও পরিস্থিতি খতিয়ে দেখতে করতে জায়গাটি পরিদর্শন করে দেখেছেন।গাড়োয়াল হিমালয়ের গুরুত্বপূর্ণ এই জনপদ কেন ধীরে ধীরে মাটির নীচে তলিয়ে যাচ্ছে, তা খুঁজে বার করতে রাজ্য সরকারের তরফে বিশেষজ্ঞদের একটি দল গঠন করা হয়েছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest