Lalu Prasad Yadav convicted in fifth fodder scam case

Fodder Scam: পশুখাদ্য মামলায় দোষী সাব্যস্ত লালু প্রসাদ যাদব (Lalu Prasad Yadav)

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পশুখাদ্য মামলায় বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদবকে দোষী সাব্যস্ত করল সিবিআইয়ের বিশেষ আদালত ৷ 18 তারিখ রায় ঘোষণা (CBI Special Court convicts RJD Chief Lalu Prasad Yadav in Fodder Scam Case) ৷

গত বছরের এপ্রিলে জামিন পেয়েছিলেন লালু। তারপর থেকে তিনি জেলের বাইরেই ছিলেন। পঞ্চম মামলার ধাক্কায় ফের তাঁকে কারাবাস করতে হয় কিনা, সেদিকে তাকিয়ে রয়েছে ওয়াকিবহাল মহল। এর আগে পশুখাদ্য কেলেঙ্কারিতে(Chara Ghotala)মোট চারটি মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন লালুপ্রসাদ যাদব(Lalu Prasad Yadav)। এবার তাঁর বিরুদ্ধে চলা পঞ্চম তথা শেষ মামলা ডোরান্ডা ট্রেজারি মামলাতেও দোষী সাব্যস্ত হয়েছেন প্রবীণ রাজনীতিবিদ। এই মামলায় মোট ১৩৯.৩৫ কোটি টাকার দুর্নীতির অভিযোগ উঠেছিল। ২৯ জানুয়ারি পর্যন্ত চলেছিল মামলার শুনানির বিতর্ক। এরপর রায়দান সংরক্ষিত রেখেছিল আদালত। অবশেষে মঙ্গলবার জানা গেল মামলার রায়।

যাঁদের বিরুদ্ধে অভিযোগ রয়েছে, এমন ৯৮ জন এ দিন আদালতে উপস্থিত ছিলেন, যাঁদের মধ্যে ২৪ জনকে দোষী সাব্যস্ত করা হয়েছে। বাকিদের মধ্যে ৩৫ জনকে তিন বছরের কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়েছে। সেই ৩৫ জনের মধ্যে রয়েছেন প্রাক্তন সাংসদ তথা তৎকালীন পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান জগদীশ শর্মা।

এর আগে পশুখাদ্য কেলেঙ্কারি সংক্রান্ত আরও চারটি মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন লালু। মোট ৯৫০ কোটি টাকার দুর্নীতির অবিযোগ রয়েছে লালু প্রসাদের বিরুদ্ধে। চাইবাসা ট্রেজারি থেকে ৩৭.৭ কোটি ও ৩৩.১৩ কোটি টাকা নেওয়ার অভিযোগ, দেওঘর ট্রেজারি থেকে ৮৯.২৭ কোটি টাকা ও দুমকা ট্রেজারি থেকে ৩.৭৬ কোটি টাকা নেওয়ার অভিযোগ রয়েছে প্রাক্তন মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে। দুমকা কেলেঙ্কারিতে দোষী সাব্যস্ত হওয়ায় লালু প্রসাদকে ৬০ লক্ষ টাকা জরিমানাও দিতে হয়।

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest