Maharashtra Governor Bhagat Singh Koshyari said controversial remarks on Mumbai

Bhagat Koshyari: ‘গুজরাতি-রাজস্থানিদের টাকাতেই রাজ্য চলে’, মহারাষ্ট্রের রাজ্যপালের মন্তব্যেবিতর্ক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

যদি গুজরাতি এবং রাজস্থানিদের রাজ্য থেকে সরিয়ে নেন, তবে এরাজ্যে কোনও টাকা থাকবে না।” মহারাষ্ট্রের রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারির মন্তব্যে তীব্র বিতর্ক শুরু মারাঠাভূমে। শিবসেনা সাংসদ সঞ্জয় রাউতের অভিযোগ, রাজ্যপাল তাঁর এই মন্তব্যে মারাঠিদের অপমান করেছেন। রাজ্যপালের মন্তব্যের নিন্দায় সরব কংগ্রেস, এনসিপি।

এক মাস ধরে ‘দু’জনের সরকার’ চলছে মহারাষ্ট্রে। শিন্ডেসেনা এবং বিজেপির অন্দরে টানাপড়েনের জেরেই একনাথ শিন্ডে-দেবেন্দ্র ফড়নবীশ মন্ত্রিসভার সম্প্রসারণ হয়নি বলে অভিযোগ তুলতে শুরু করেছে বিরোধীরা। তারই মধ্যে রাজ্যপাল ভগৎ সিংহ কোশিয়ারির মন্তব্যের জেরে নতুন করে বিতর্ক ছড়াল মারাঠা রাজনীতিতে।

ঠিক কী বলেছিলেন কোশিয়ারি? মুম্বইয়ের আন্ধেরিতে একটি অনুষ্ঠানে যোগ দিয়ে মহারাষ্ট্রের রাজ্যপাল বলেন, ”কখনও কখনও আমি মহারাষ্ট্রের লোকেদের বলি, যদি এখান থেকে গুজরাতি এবং রাজস্থানিদের সরিয়ে দেওয়া হয়, তবে আপনাদের কাছে আর টাকা থাকবে না। আপনি মুম্বইকে বাণিজ্যিক রাজধানী যতই বলুন, যদি এই (গুজরাটি এবং রাজস্থানী) লোকজন এখানে না থাকে তবে এটিকে বাণিজ্যিক রাজধানী আর বলা যাবে না।”

আরও পড়ুন: রিসর্টে শিশুদের আটকে রেখে ‘মধুচক্র’! কাঠগড়ায় প্রভাবশালী বিজেপি নেতা

রাজ্যপালের মন্তব্যের ভিডিয়ো শেয়ার করে টুইটে সঞ্জয় রাউত বলেন, “বিজেপি অনুমোদিত মুখ্যমন্ত্রী ক্ষমতায় বসার সঙ্গে সঙ্গে মারাঠিদের অপমান করা হয়েছে। মুখ্যমন্ত্রী শিন্ডের কমপক্ষে রাজ্যপালের মন্তব্যের নিন্দা করা উচিত। মারাঠি কর্মঠ মানুষদের জন্য এটা চরম অপমানের।” উদ্ধব ঘনিষ্ঠ শিবসেনা নেতার অভিযোগ, রাজ্যপাল মারাঠিদের ভিখারি বলছেন। রাউত বলেন, “মুখ্যমন্ত্রী শিন্ডে আপনি কী শুনছেন? আপনার মহারাষ্ট্র কোথায় আলাদা। আপনার যদি আত্ম-সম্মানবোধ থাকে তবে আপনি রাজ্যপালের পদত্যাগ দাবি করবেন।”

কংগ্রেস নেতা সচিন সওয়ান্তও রাজ্যপালের বক্তব্যের ভিডিয়ো শেয়ার করে বলেন, “এটা খুবই অসহ্যকর! মহারাষ্ট্রের রাজ্যপালই রাজ্যের মানুষকে অপমান করছে। রাজ্যপাল হিসেবে তাঁর সময়সীমায় পদের শুধুমাত্র অপমান হয়নি বরং মহারাষ্ট্রের রাজনৈতিক সংস্কৃতির অবক্ষয় হয়েছে। এমনকী প্রতিনিয়ত মহারাষ্ট্রকে অপমান করা হচ্ছে।” শিবসেনা সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদী রাজ্যপালের ‘ক্ষমা প্রার্থনা’-র দাবিতে সরব হয়েছেন।

অন্যদিকে রাজ্যপাল কোশিয়াড়ি আত্মপক্ষ সমর্থনে বিবৃতি জারি করেছেন। তিনি জানিয়েছেন, রাজ্যের মানুষের ভাবাবেগে আঘাত অথবা তাদের অপমান করার জন্য উদ্দেশ্য নিয়ে তিনি কোনও মন্তব্য করেননি। রাজ্যপালের দাবি, মহারাষ্ট্র গঠনে গুজরাট ও রাজস্থান নিবাসীদের অবদানের কথা মনে করাতেই তিনি এই কথা বলেছেন।

আরও পড়ুন: যোগী রাজ্যের চেয়ে ৫ গুণ বেশি এনকাউন্টার হবে, হুমকি কর্ণাটকের মন্ত্রীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest