Manmohan Singh Attends Rajya Sabha During Delhi Services Bill Discussion

Manmohan Singh: কেন্দ্রের বিরোধিতায় হুইলচেয়ারে সংসদে মনমোহন, শ্রদ্ধায় নত নেটিজেনরা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দিল্লি সার্ভিসেস বিল ইতিমধ্যেই লোকসভায় পাশ হয়েছে। রাজ্যসভায় বিলটি পেশ হয়েছে এবং তা নিয়ে আলোচনা হয় গতকাল। এরপর তা নিয়ে হয় ভোটাভুটি। দিল্লির আমলাদের রাশ নিজেদের হাতে রাখতে মরিয়া কেন্দ্র এই বিলটিকে পাশ করাতে চাইছিল সংসদের উচ্চকক্ষে। বিজু জনতা দল, ওয়াইএসআরসিপি-র মতো এনডিএ-র বাইরের বেশ কিছু দলও এই বিলকে সমর্থন জানানোর বার্তা দিয়েছিল। এই আবহে বিরোধীরা সর্বশক্তি নিয়ে ঝাঁপায় এই বিল পাশ রুখতে। এই আবহে গতকাল রাজ্যসভায় হাজির হতে দেখা যায় প্রাক্তন প্রধানমন্ত্রী তথা কংগ্রেস সাংসদ মনমোহন সিংকে। অসুস্থ হলেও হুইলচেয়ারে করে সংসদে পৌঁছান মনমোহন। তাঁর সেই ছবি ইতিমধ্যেই ভাইরাল হয়েছে।

সোমবার নবতিপর মনমোহন সিংয়ের সেই ছবি সোশ্যাল মিডিয়ায় রীতিমতো সাড়া ফেলে দিয়েছে। এর আগে হুইলচেয়ারে করে রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিতে দেখা গিয়েছিল তাঁকে। মাথায় সেই পরিচিত নীল পাগড়ি। ট্যুইটে তাঁকে ধন্যবাদ জানিয়ে এমনটাই লিখেছেন আপ সাংসদ রাঘব চড্ডা। তিনি বলেন, “আজ রাজ্যসভায় ড. মনমোহন সিং সততার প্রতীক হিসেবে উপস্থিত ছিলেন। কেন্দ্রে অর্ডিন্যান্সের ভোট দিতে এসেছিলেন। গণতন্ত্র এবং সংবিধানের প্রতি তাঁর এই অটল বিশ্বাস অনুপ্রেরণা জোগায়।”

আরও পড়ুন: Gyanvapi Mosque: জ্ঞানবাপী মসজিদে এএসআই-এর সমীক্ষা চলবে, ‘সুপ্রিম’ রায়ে কী কী বলা হয়েছে?

ইন্টারনেট ভরে গেল শুভকামনা ও প্রশংসায়। কাজের প্রতি মনমোহন সিংয়ের নিষ্ঠাকে শ্রদ্ধা জানাচ্ছেন নেটিজেনরা। ৯০ বছর বয়সী কংগ্রেস সাংসদের সংসদে উপস্থিতির হার সানি দেওল, কিরণ খের, গৌতম গম্ভীরদের মতো সেলেব সাংসদদের থেকে অনেকটাই বেশি।  ট্যুইটারে অনেকে লিখেছেন, মণিপুরের হিংসা নিয়ে একদিকে যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নীরব, তখন ৯০ বছরের অসুস্থ প্রাক্তন প্রধানমন্ত্রী হুইলচেয়ারে করেও রাজ্যসভায় এলেন। প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের এই পদক্ষেপ জাতীয় রাজনীতিতে রীতিমতো সাড়া ফেলে দিয়েছে।

দীর্ঘ বিতর্কের পরে সোমবারদিল্লি অর্ডিন্যান্স বিল রাজ্যসভাতেও অনুমোদন পেয়েছে। এই বিল আইনে পরিবণত হলে, দিল্লির আমলাতন্ত্রে কেন্দ্রের নিয়ন্ত্রণ আরও শক্তিশালী হবে। ৩ অগাস্ট লোকসভায় ধ্বনিভোটের মাধ্যমে পাশ হয়েছে দিল্লি অর্ডিন্যান্স বিল। এদিকে রাজ্যসভায় দিল্লি সার্ভিসেস বিল পাশ হয় ১৩১-১০২ ভোটের ব্যবধানে। দিল্লি সার্ভিসেস বিল নিয়ে রাজ্যসভায় প্রায় ৬ ঘণ্টার আলোচনা হয়।

যদিও বিজেপির তরফে কংগ্রেসের তীব্র নিন্দা করা হয়েছে। এই শরীর নিয়েও মনমোহন সিংকে সংসদে টেনে নিয়ে আসার জন্য কটাক্ষ করেছে গেরুয়া শিবির।

আরও পড়ুন: Rajya Sabha: ‘উচ্ছৃঙ্খল এবং চেয়ারের অবমাননা’, ডেরেককে রাজ্যসভা থেকে সাসপেন্ড করলেন ধনখড়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest