Mercedes-Maybach S650 Guard added to PM Narendra Modi's fleet

উড়বে না বিস্ফোরণে, আটকে যাবে একে-৪৭-এর গুলিও! মোদীর জন্য এল ২৪ কোটির জোড়া গাড়ি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রেঞ্জ রোভার ভগ ও টয়োটা ল্যান্ড ক্রুজার। গত ২ বছরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Modi) বিশ্বস্ত সঙ্গী হিসেবে দেখা গিয়েছে এই দু’টি গাড়িকে। কিন্তু এবার বাহন বদলালেন মোদী। তাঁর যাতায়াতের নয়া সঙ্গী মার্সিডিজ মেবেক এস ৬৫০ গার্ড। অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার ও মজবুত নিরাপত্তা কাঠামোয় এই গাড়ি যেন বাস্তবিকই রাষ্ট্রপ্রধানদের যোগ্য বাহন। বর্মভেদী গুলি হোক, এমনকী একে-৪৭-এর গুলি- সব অনায়াসে রুখে দেবে মার্সিডিজের এই নয়া মডেল।

ডিসেম্বরের প্রথম সপ্তাহে ২ দিনের সফরে ভারতে এসেছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সেই সময়ই প্রথমবার দিল্লির হায়দরাবাদ হাউসে মোদিকে এস ৬৫০ গার্ডে চড়তে দেখা গিয়েছিল। তারপর থেকেই চর্চা শুরু হয়েছে প্রধানমন্ত্রীর নয়া বাহনকে ঘিরে। ঝকঝকে কালো চেহারা। জানলায় কালো কাচের আড়াল। চার চাকার লিমুজিন। এটিই মোদীর নতুন বাহন। নতুন বর্ম। নাম ‘গার্ড’।

বানিয়েছে গাড়ি প্রস্তুতকারী সংস্থা মার্সিডিজ। গার্ডের পুরো নাম মার্সিডিজ-মে ব্যাচ এস ৬৫০ গার্ড। এটি মার্সিডিজ-এর এস সিরিজের সাম্প্রতিকতম মডেল। মার্সিডিজ-এর ‘এস সিরিজ’ গাড়ির দুনিয়ায় বেশ দর। তার কারণ এই গাড়ির ব্যবহারকারীরা। মূলত রাষ্ট্রপ্রধানরাই এস সিরিজের গাড়ির ক্রেতা। কেন না বিশেষজ্ঞদের কথায়, এস সিরিজের মতো যাত্রী-নিরাপত্তা খুব কম গাড়িই দিতে পারে।

আরও পড়ুন: ২৮৪ কোটি! ইতিহাসে সব চেয়ে বেশি নগদ উদ্ধার, ধৃত কানপুরের সেই ব্যবসায়ী

এস ৬৫০ গার্ড-এর বড় গুণ হল গুলি মোকাবিলা করার ক্ষমতা। গার্ড বর্মভেদী বুলেটকেও থামাতে পারে। এমনকি একে -৪৭-এর গুলির আঘাতও প্রতিহত করতে পারে মোদীর নতুন বাহন। মোদীর এই নতুন বর্ম-বাহন বিস্ফোরণেও টিকে যাবে বেমালুম। দু’মিটার দূরত্ব থেকে যদি কেউ ১৫ কেজির বিস্ফোরকও ফাটায়, তা হলেও বনেটে একটু টোল পড়বে না ‘গার্ড’-এর।

এস ৬৫০-এর জানলার ভিতরে রয়েছে পলি কার্বোনেটের আস্তরণ। মাইনজাতীয় বিস্ফোরণ থেকে বাঁচতে গাড়ির নীচের অংশেও রয়েছে বিশেষ সুরক্ষা বর্ম। এমনকি যদি গ্যাস হামলাও হয়, তবে আরোহীকে পরিশ্রুত বাতাস সরবরাহের ব্যবস্থা করবে গার্ড। টায়ার পাংচার করেও বিপদে ফেলা যাবে না মোদীর নতুন গাড়িকে। কারণ গাড়ির চারটি চাকাই নিরেট বা ফ্ল্যাট টায়ার।

মোদীর নতুন বাহনের নিরাপত্তাকে ভিআর -১০ স্তরের সুরক্ষা বলে চিহ্নিত করা হয়েছে। এই মুহূর্তে গাড়ির জগতে এটিই সর্বোচ্চ নিরাপত্তা। একটি এস ৬৫০ গার্ডের দাম ১২ কোটি টাকা। প্রধানমন্ত্রীর নিরাপত্তার জন্য দু’টি গাড়ি কেনা হয়েছে। এর মধ্যে একটি মোদী ব্যবহার করবেন। অন্যটি থাকবে সম্ভাব্য হামলাকারীকে বিভ্রান্ত করার জন্য।

আরও পড়ুন: উর্দু কবি আকবর এলাহাবাদী হলেন আকবর প্রয়াগরাজ! যোগীরাজ্যে বিখ্যাত কবিদের নাম-বদল বিতর্ক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest