Narendra Modi prepares for election campaign at Red Fort

Narendra Modi: লালকেল্লায় চব্বিশের ভোট প্রচারের প্রস্তুতি মোদীর, ভাষণে জোর কীসে?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ক্ষমতায় আসার পর থেকেই স্বাধীনতা দিবসে লালকেল্লার মঞ্চ থেকে ধারাবাহিক ভাবে সরকারি নীতির ঘোষণা করতে দেখা গিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, আসন্ন ১৫ অগস্টের বক্তৃতায় লোকসভা নির্বাচনী প্রচারের শিঙা ফুঁকতে চলেছেন তিনি। এক দিকে কংগ্রেসের ইতিহাস এবং পূর্বতন শাসনকে আক্রমণ করবেন, অন্য দিকে তাঁর সরকারের গত ন’বছরের বিভিন্ন প্রকল্প ধরে ধরে ব্যাখ্যা করবেন সাধারণ এবং গরিব মানুষের জীবন এই যোজনাগুলির কল্যাণে কী ভাবে বদলে গিয়েছে। বোঝাবেন, সরকার দরিদ্র মানুষকে দেওয়া প্রতিশ্রুতি কী ভাবে পালন করেছে।

তবে সবটাই সুচতুরভাবে। কোনওভাবেই ভাষণ যেন রাজনৈতিক না মনে হয়। এর বাইরে প্রধানমন্ত্রীর ভাষণে সবচেয়ে বেশি যেটা গুরুত্ব পাচ্ছে, সেটা হল ভবিষ্যতে উন্নত ভারত গড়ার স্বপ্ন দেখানো। লালকেল্লা থেকেই ভারতকে ২০২৯ সালের মধ্যে দেশকে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হিসাবে গড়ে তোলার প্রতিশ্রুতি দেবেন মোদী। এবং ২০৪৭ সালের মধ্যে ভারতকে উন্নত দেশ হিসাবে গড়ে তোলার স্বপ্নও দেখাবেন। ১৫ অগস্ট ‘মেক ইন ইন্ডিয়া’র (Make In India) উপর জোর দিতে দেখা যাবে মোদীকে। বিশেষ করে প্রতিরক্ষা ক্ষেত্রে ভারত যে কতটা আত্মনির্ভর হয়ে উঠেছে, তার বিশদ বিবরণ থাকবে সেখানে।

আরও পড়ুন: Manmohan Singh: কেন্দ্রের বিরোধিতায় হুইলচেয়ারে সংসদে মনমোহন, শ্রদ্ধায় নত নেটিজেনরা

রাজনৈতিক সূত্রের মতে, শুধু লালকেল্লার বক্তৃতাই নয়, বিভিন্ন রাজ্যে আসন্ন বিধানসভা নির্বাচন এবং তার পরে চব্বিশের ভোটে বিজেপির প্রচারনীতি কী হবে, তার ড্রেস রিহার্সাল মোদী করে নিয়েছেন সংসদের সদ্যসমাপ্ত বাদল অধিবেশনে। লোকসভায় বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাবের জবাবি বক্তৃতায় টানা আড়াই ঘণ্টার কাছাকাছি বলতে শোনা গিয়েছে তাঁকে। সেখানে তিনি এটাও উল্লেখ করেছেন যে, লালকেল্লা থেকে দেশের উন্নতি এবং প্রগতি নিয়ে বিশদে বলার ইচ্ছা রয়েছে তাঁর।

সব ঠিক থাকলে দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর এটাই লালকেল্লায় দাঁড়িয়ে প্রধানমন্ত্রীর শেষ ভাষণ। সেক্ষেত্রে ২০২৪ লোকসভা নির্বাচনকে মাথায় রেখে নতুন কোনও স্লোগানও তুলে ধরতে পারেন প্রধানমন্ত্রী। যা আগামী দিনে বিজেপি কর্মীদের প্রচারের হাতিয়ার হতে পারে।

আরও পড়ুন: Unacademy: ‘সবকিছুর নাম পাল্টানো অশিক্ষিত রাজনীতিবিদকে ভোট দেবেন না’, ভাইরাল অনলাইন ক্লাসের ভিডিও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest