Only two people have bought property in Kashmir since the repeal of Article 370, the Center said

৩৭০ অনুচ্ছেদ বিলোপের পর মাত্র দু’জন কাশ্মীরে সম্পত্তি কিনেছেন, জানাল কেন্দ্র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের পরই কেন্দ্রের তরফে ঘোষণা করা হয়েছিল যে কোনও ভারতীয়ই এবার থেকে উপত্যকার বাসিন্দা হতে পারবেন। কিন্তু গত দু’বছরে অন্য রাজ্যের মাত্র দু’জন ব্যক্তি এই কেন্দ্রশাসিত অঞ্চলে জমি কিনেছেন। মঙ্গলবার সংসদে এমনটাই জানাল কেন্দ্র।

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই লিখিত ভাবে লোকসভায় বলেন, “জম্মু ও কাশ্মীরের সরকারের তরফে জানা গিয়েছে বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর দু’জন বাইরে থেকে জম্মু কাশ্মীরে পৃথক দু’টি জায়গা কিনেছেন।” এখানে জমি কিনতে অন্য রাজ্যের কোনও ভারতীয়কে কি কোনও রকম বাধা বা সমস্যার মুখে পড়তে হচ্ছে? এ প্রশ্নের জবাবে নিত্যানন্দ রাই বলেন, “সরকারের তরফে এরকম কিছু জানানো হয়নি।”

আরও পড়ুন: ‘উজ্জ্বলা ২.০’-এ অন্তর্ভুক্ত পরিযায়ী শ্রমিকরা, উত্তরপ্রদেশ নির্বাচনের আগে ‘দরাজ’ প্রধানমন্ত্রী

৫ অগাস্ট, ২০১৯ সালে জম্মু-কাশ্মীর থেকে সংবিধানের বিশেষ ধারা ৩৭০ তুলে দেওয়া হয়েছে। তারপর থেকেই নতুন কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষিত হয়েছে জম্মু-কাশ্মীর। পাশাপাশি নতুন ডোমিসাইল আইনে সেই রাজ্যে অন্তত ১৫ বছর থাকছেন এমন ব্যক্তি স্থায়ী বসিন্দা হিসেবে গ্রাহ্য হবে।এর আগে অবধি জম্মু কাশ্মীরে জমি কেনার অধিকার ছিল এখানকার ‘স্থায়ী বাসিন্দার’। কিন্তু জম্মু কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণার পর ভারতীয় যে কোনও নাগরিক এখানে জমি কিনতে পারবেন।
কিন্তু নেট মাধ্যমে গোটা বিষয়টি নিয়ে যতটা হইচই হয়েছে, বাস্তবে যে তার কোনো প্রভাব পড়েনি তা এই তথ্যের মাধ্যমে স্পষ্ট হয়ে গেল। কাশ্মীরি পন্ডিতদের উপত্যকা ছেড়ে আসার দুঃখ এখনও যায়নি। মাঝে মধ্যেই সে নিয়ে বিলাপ করতে বসেন তাঁরা। কিন্তু বাস্তবে তাঁরা যে ফিরে যেতে বিন্দু মাত্র আগ্রহী নন, তা বোঝা গেল এই তথ্যে।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest