Orissa High Court: Consensual sex not rape if promise of marriage is broken, says Orissa High Court

Orissa High Court: বিয়ে না হলেও সম্মতির ভিত্তিতে শারীরিক সম্পর্ক ধর্ষণ নয়: ওড়িশা হাই কোর্ট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিয়ের প্রতিশ্রুতি ভেঙে দিলেও যদি সম্মতিতে যৌন সম্পর্ক স্থাপিত হয় তবে তা ধর্ষণ বলে বিবেচ্য হবে না বলে রায় দিল ওড়িশা হাইকোর্ট।

সম্প্রতি ভুবনেশ্বরের বাসিন্দা এক ব্যক্তির বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ তুলেছিলেন এক মহিলা।  জানা গেছে, ওই মহিলার সঙ্গে তাঁর স্বামীর বনিবনা হচ্ছিল না। এরপর ওই মহিলার এক বন্ধু তাঁকে বিয়ে করার প্রতিশ্রুতি দিয়ে একাধিকবার শারীরিক সম্পর্কে লিপ্ত হয়। ওই মহিলার বক্তব্য ছিল, অভিযুক্তের সঙ্গে সম্পর্ক থাকার সময় একাধিকবার শারীরিক সম্পর্কে জড়িয়েছিলেন তিনি। অভিযুক্তের সঙ্গে তাঁর বিয়ে হওয়ার কথা থাকলেও পরে মতপার্থক্যের কারণে তা ভেস্তে যায় বলেও জানান ওই মহিলা।

আরও পড়ুন: Viral News: প্রেমিকের সঙ্গে ঘর বাঁধতে খুন সন্তানকে, ‘দৃশ্যম’ দেখে দেহ লুকোলেন মা

এই মামলার শুনানিতে বিচারপতি আর কে পট্টনায়কের একক বেঞ্চ বলে, “মিথ্যা প্রতিশ্রতি দিয়ে সহবাস আর সহমতের ভিত্তিতে সহবাসের পর কোনও কারণে বিয়ে না হওয়ার ঘটনার মধ্যে পার্থক্য রয়েছে।” এই প্রসঙ্গে আদালত জানায়, একটি নষ্ট হয়ে যাওয়া সম্পর্ক, যা ভাল বন্ধুত্বের মাধ্যমে শুরু হয়েছিল, সেখানে বিশ্বাসের অভাব দেখা দিলে পুরুষ সদস্যটিকে ‘ধর্ষক’ বলা যায় না।

কিছু দিন আগে এই সংক্রান্ত একটি মামলায় সুপ্রিম কোর্ট তার পর্যবেক্ষণে জানিয়েছিল, দুই ব্যক্তির মধ্যে যদি শারীরিক সম্পর্ক থাকে এবং তাঁদের বিয়ে হওয়ার কথা থাকলেও, পরে যদি তা না হয়, তবে প্রতিশ্রুতিভঙ্গের অভিযোগে কোনও এক জন সঙ্গীকে ‘ধর্ষক’ বলা যাবে না। বরং এটাকে প্রতিশ্রুতি ভঙ্গ বলা যেতে পারে।

আরও পড়ুন: Kerala: জল থেকে মস্তিষ্কে ঢুকে গেল অ্যামিবা, কেরলে মৃত্যু কিশোরের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest