Parliament Manipur: Oppositions alliance India moves no confidence motion against Centre

Parliament Manipur: মোদী সরকারের বিরুদ্ধে অনাস্থা ‘ইন্ডিয়া’র , আলাদা অনাস্থা বিআরএসের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মণিপুর নিয়ে ক‌েন্দ্রের মোদী সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনল ২৬টি বিরোধী দলের জোট ‘ইন্ডিয়া’ (Oppositions alliance India moves no confidence motion against Centre in Parliament on Manipur issues)। একই বিষয়ে আলাদা করে অনাস্থা প্রস্তাব পেশ করেছে কে চন্দ্রশেখর রাওয়ের দল ভারত রাষ্ট্র সমিতি (বিআরএস)-ও। নিয়ম অনুযায়ী, ৫০ জন সাংসদ নিম্নকক্ষে অনাস্থা প্রস্তাব এনেছেন। এই নিয়ে সাংসদে বুধবার কোনও আলোচনা হবে না। স্পিকার ওম বিড়লা প্রস্তাব নিয়ে আলোচনার জন্য দিন ঘোষণা করবেন। তবে রাজনৈতিক মহলের মতে, এই অনাস্থা প্রস্তাব শুধুমাত্রই রাজনৈতিক কৌশল। কেন্দ্র এই নিয়ে আলোচনা করতে চায় না। বিরোধীরা অনাস্থা আনায়, তা নিয়ে আলোচনা হতে পারে বলে মনে করা হচ্ছে।

বুধবার অধিবেশন শুরু হতেই সংসদে অনাস্থা পেশ করে কংগ্রেস ও বিআরএস। ইন্ডিয়া জোটের অধীনে থাকা অন্যান্য বিরোধী দলগুলিও অনাস্থা প্রস্তাব পেশ করবে বলেই জানা গিয়েছে। মণিপুর ইস্যু নিয়ে প্রধানমন্ত্রীর বিবৃতির দাবিতে অধিবেশন শুরুর দিন থেকেই বিক্ষোভ শুরু করেছিল বিরোধীরা। বিআরএস ২৬টি বিরোধী দলের জোট ‘ইন্ডিয়া’য় অংশ নেয়নি। তবে সাম্প্রতিক অতীতে বহু বার বিজেপির বিরোধিতায় সরব হতে দেখা গিয়েছে তাদের।

বুধবার সকালেই লোকসভায় মণিপুর নিয়ে আলোচনার দাবি জানিয়ে মুলতুবি প্রস্তাব পেশ করেন কংগ্রেস সা‌ংসদ মণীশ তিওয়ারি। রাজ্যসভায় ২৬৭ নম্বর বিধি মোতাবেক নোটিস দিয়ে আলোচনার দাবি জানান আপ সাংসদ রাঘব চাড্ডা, আরজেডি সাংসদ মনোজ কুমার ঝা, ডিএমকে সাংসদ তিরুচি শিবা এবং কংগ্রেস সাংসদ রাজীব শুক্ল। মণিপুর নিয়ে সংসদে প্রধানমন্ত্রীর বিবৃতি দাবি করে সংসদের বাদল অধিবেশনে বিক্ষোভ দেখাচ্ছে বিরোধী দলগুলি। বিরোধীদের বিক্ষোভের জেরে দফায় দফায় মুলতুবি হয়েছে রাজ্যসভা এবং লোকসভা।

বিরোধীরা অনাস্থা প্রস্তাব আনলেও মোদী সরকারের কোনও সঙ্কট তৈরি হবে না। কারণ খাতায়কলমে ৩৩২ জন সাংসদের সমর্থন রয়েছে শাসক পক্ষের দিকে। বিরোধী দলগুলির অবশ্য বক্তব্য, মণিপুর নিয়ে সরকারের ‘নীরবতা’ ভাঙতেই তারা সংসদে অনাস্থা প্রস্তাব এনেছেন। এই প্রসঙ্গে ‘ইন্ডিয়া’র অন্যতম শরিক শিবসেনার তরফে বলা হয়েছে, মণিপুর নিয়ে বক্তব্য রাখার জন্য প্রধানমন্ত্রী মোদী যাতে সংসদে আসেন, সেই কারণেই অনাস্থা প্রস্তাব আনা হয়েছে। বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাব সম্পর্কে সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী বলেন, “প্রধানমন্ত্রী মোদী এবং বিজেপির উপর মানুষের আস্থা রয়েছে। বিরোধীরা আগেও অনাস্থা প্রস্তাব এনেছেন। কিন্তু মানুষ ওদের উচিত শিক্ষা দিয়েছে।”

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest