Prime Minister Narendra Modi to launch Pradhan Mantri Digital Health Mission on 27 September

২৭ সেপ্টেম্বর থেকে চালু হবে ‘প্রধানমন্ত্রী ডিজিটাল হেল্‌থ মিশন’,ঘোষণা কেন্দ্রের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রকল্পের কথা শোনা যাচ্ছিল অনেক আগে থেকেই। তবে ঠিক কবে থেকে এর বাস্তবায় হবে তা নিয়ে চলছিল জল্পনা। অবশেষে বড় ঘোষণা করা হল কেন্দ্রের তরফে। আগামী সোমবার, অর্থাৎ ২৭ সেপ্টেম্বর দেশ জুড়ে ‘প্রধানমন্ত্রী ডিজিটাল হেলথ মিশন’-এর সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার একথা নিজেই ট্যুইট করে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মানসুখ মান্ডব্য।

উল্লেখ্য, ২০১৯ সালে দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর থেকেই ডিজিটাল স্বাস্থ্য মিশন নিয়ে তোড়জোর শুরু করেছিল কেন্দ্র। এবার তারই সফল বাস্তবায়ন হতে চলেছে আগামী সপ্তাহের শুরু থেকেই। এ ছাড়া এই প্রকল্পের মাধ্যমে দেশের মানুষকে দেওয়া হবে নিজস্ব স্বাস্থ্য পরিচয়পত্র। সেখানেও নির্দিষ্ট ব্যক্তির স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন তথ্য নথিভুক্ত থাকবে বলে জানা যাচ্ছে।

এই প্রকল্পের মাধ্যমে দেশের মানুষকে দেওয়া হবে নিজস্ব স্বাস্থ্য পরিচয়পত্র। সেখানেও নির্দিষ্ট ব্যক্তির স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন তথ্য নথিভুক্ত থাকবে। সেই কার্ড তৈরি করা যাবে আধার কার্ড, মোবাইল নম্বরের মতো তথ্য দিয়ে। সরকারের মতে এর ফলে সামগ্রিক ভাবে স্বাস্থ্য পরিকাঠামোর উন্নতি করা সম্ভব হবে। এর মাধ্যমে সাধারণ মানুষের তাঁদের চিকিৎসা সংক্রান্ত সমস্ত তথ্য, স্বাস্থ্যের নথি ডিজিটাল মাধ্যমে সঞ্চয় করে রাখতে পারবেন।আপাতত দেশের ছ’টি কেন্দ্রশাসিত অঞ্চল, যেমন আন্দামান ও নিকোবর, চণ্ডীগড়, দমন ও দিউ, লাদাখ, লাক্ষাদ্বীপ ও পুদুচেরিতে এই প্রকল্প পরীক্ষা মূলক ভাবে শুরু হয়েছে।

প্রকল্পটি ২০২০ সালেই পাইলট প্রজেক্ট হিসেবে লাগু করেছিল মোদী সরকার। তবে তখন এর নাম ছিল জাতীয় ডিজিটাল স্বাস্থ্য মিশন বা এনডিএইচএম। এবার গোটা দেশেই শুরু হতে চলেছে এর কার্যক্রম। অন্যদিকে এই প্রসঙ্গে এক টুইট বার্তায় স্বাস্থ্য মন্ত্রী বলেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ডিজিটাল হেলথ মিশনের দেশব্যাপী রোলআউট আগামী ২৭ সেপ্টেম্বর থেকে শুরু হবে। এই প্রকল্পের আওতায় মানুষকে একটি অনন্য ডিজিটাল হেলথ আইডি দেওয়া হবে, যাতে ব্যক্তির সমস্ত স্বাস্থ্য রেকর্ড থাকবে।”

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest